Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

সুইডেন তিন দিন ধরে উত্তাল

ইসলামবিরোধী সমাবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

দক্ষিণ সুইডেনে ইসলাম বিরোধী অতি-ডান রাজনৈতিক দলের পবিত্র কোরআন পোড়ানোর পরিকল্পনা নিয়ে শনিবার রাতেও অশান্তির সৃষ্টি হয়েছে। এই নিয়ে দেশটিতে তিনদিন ধরে এ বিষয়ে অস্থিরতা চলছে।
পুলিশ জানিয়েছে যে, শতাধিক যুবক পাথর ছুঁড়েছে, গাড়ি, টায়ার এবং ডাস্টবিনে আগুন দিয়েছে এবং ল্যান্ডসক্রোনা শহরে অবরোধ দিয়েছে যখন কর্তৃপক্ষ ডেনিশ পার্টি স্ট্রাম কুর্সের দ্বারা নির্ধারিত একটি বিক্ষোভকে নিকটবর্তী শহর মালমোতে স্থানান্তরিত করেছে, যেটি প্রায় ৪৫ কিমি (২৭ মাইল) দক্ষিণে অবস্থিত। শনিবারের শেষের দিকে ল্যান্ডসক্রোনায় পরিস্থিতি শান্ত হয়েছিল কিন্তু উত্তেজনা রয়ে গেছে, পুলিশ বলেছে, অশান্তির মধ্যে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। দক্ষিণ সুইডেনের পুলিশের মুখপাত্র কিম হিল্ড শনিবারের আগে বলেছিলেন যে, পুলিশ স্ট্রাম কুরস পার্টির দ্বারা আয়োজিত ল্যান্ডসক্রোনা বিক্ষোভের অনুমতি প্রত্যাহার করবে না কারণ সুইডেনে মুক্ত মতের গুরুত্ব দেয়া হয়।

হিল্ড সুইডিশ নিউজ এজেন্সি টিটি-কে বলেন, বিক্ষোভকারীদের ‘প্রদর্শন এবং কথা বলার অধিকাররের কারণে সমস্যার সৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার থেকে, স্টকহোম এবং লিংকোপিং এবং নররকোপিং শহরেও সংঘর্ষের খবর পাওয়া গেছে- সে সমস্ত স্থান যেখানে স্ট্রাম কুরস হয় পরিকল্পনা করেছিল বা বিক্ষোভ করেছিল। শুক্রবার সন্ধ্যায়, স্ট্রাম কুরসের পবিত্র কোরআন পোড়ানোর পরিকল্পনার আগে ওরেব্রোর কেন্দ্রীয় শহরটিতে বিক্ষোভকারী এবং পাল্টা-বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষ শুরু হয়, এতে ১২ জন পুলিশ কর্মকর্তা আহত হন এবং চারটি পুলিশ গাড়িতে আগুন দেওয়া হয়। ওরেব্রোর বিশৃঙ্খল দৃশ্যের ভিডিও ফুটেজ এবং ফটোতে দেখা গেছে, পুলিশের গাড়ি পোড়ানো এবং বিক্ষোভকারীরা দাঙ্গা গিয়ার পরা পুলিশ অফিসারদের দিকে পাথর ও অন্যান্য বস্তু নিক্ষেপ করছে।
মালমোতে একটি কেন্দ্রীয় উদ্যানে শনিবারের বিক্ষোভে, স্ট্রাম কুরসের নেতা রাসমাস পালুদান কয়েক ডজন লোককে ভাষণ দিয়েছিলেন। অল্প সংখ্যক পাল্টা প্রতিবাদকারী বিক্ষোভকারীদের দিকে ঢিল ছুড়েছে এবং পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে পিপার স্প্রে ব্যবহার করতে বাধ্য হয়েছিল। সুইডিশ মিডিয়া জানিয়েছে, পালুদান নিজেই একটি পাথরের আঘাতে তার পায়ে আঘাত পেয়েছেন বলে জানা গেছে। পুলিশ জানায়, কোনো গুরুতর আঘাতের খবর পাওয়া যায়নি। পালুদান, একজন ডেনিশ আইনজীবী যিনি সুইডিশ নাগরিকত্বও ধারণ করেছেন। তিনি ২০১৭ সালে স্ট্রাম কুরস বা হার্ড লাইন দল স্থাপন করেন। এটি অভিবাসন বিরোধী এবং ইসলাম বিরোধী এজেন্ডায় চলে। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • জব্বার ১৮ এপ্রিল, ২০২২, ২:২১ এএম says : 0
    ইসলামবিরোধী চিন্তা চেতনা থেকে বেরিয়ে আসতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামবিরোধী সমাবেশ
আরও পড়ুন