Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জেরুজালেমের পবিত্র স্থানগুলিতে অবাধে প্রবেশের সুযোগ দিতে হবে : পোপ ফ্রান্সিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১১:৩৩ এএম

পবিত্র নগরী জেরুজালেমে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনাপূর্ণ সহিংসতার মধ্যে পোপ ফ্রান্সিস রোববার তার বার্ষিক ইস্টার ভাষণ দেওয়ার সময় জেরুজালেমের পবিত্র স্থানগুলিতে অবাধে প্রবেশের সুযোগদানের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘বছরের পর বছর ধরে চলা সংঘাত ও বিভাজনে জর্জরিত মধ্যপ্রাচ্যে শান্তি বজায় থাকুক। এই মহিমান্বিত দিনে, আসুন আমরা জেরুজালেমের জন্য শান্তি কামনা করি এবং শান্তি কামনা করি খ্রিস্টান, ইহুদি এবং মুসলমানদের জন্য যারা জেরুজালেমকে ভালোবাসে।
তিনি আরো বলেন, ইসরায়েলি, ফিলিস্তিনি এবং পবিত্র নগরীতে বসবাসকারী সকলেই যেন তীর্থযাত্রীদের সাথে শান্তির সৌন্দর্য অনুভব করতে পারে, ভ্রাতৃত্বে বাস করতে পারে এবং প্রত্যেকের অধিকারের জন্য পারস্পরিক সম্মান প্রদর্শনের জন্য পবিত্র স্থানগুলিতে অবাধে প্রবেশ করতে পারে।’
পুলিশ জানিয়েছে, রোববার সকালে জেরুজালেমে আল-আকসা মসজিদ এলাকায় ফিলিস্তিনি বিক্ষোভকারী এবং ইসরায়েলি পুলিশের মধ্যে সংঘর্ষে ১০ জন বিক্ষোভকারী আহত হয়েছে।
ইহুদিদের পাসওভার, খ্রিস্টানদের ইস্টার এবং মুসলিমদের রমজান মাস উদযাপনকালে জেরুজালেমে উত্তেজনা বিরাজ করছে।
অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর গণগ্রেফতারের পাশাপাশি মার্চের শেষের দিকে এবং এপ্রিলের শুরুতে ইসরায়েলি উপকূলীয় নগরী তেল আবিবে বা কাছাকাছি এলাকায় ফিলিস্তিনিরা অন্তত দু’টি মারাত্মক হামলা চালানোর কারণে উত্তেজনা বেড়েছে। সূত্র এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোপ ফ্রান্সিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ