Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মমতার ডাকে সাড়া, শীঘ্রই মুম্বাইয়ে অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১২:৪৯ পিএম

কিছু দিন আগেই ভারতের সব অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের উদ্দেশে চিঠি লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারের বেশ কিছু সিদ্ধান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিবাদ চেয়েছিলেন। এ বার সেই ডাকে সাড়া দিল শিবসেনা। মুম্বইয়ে খুব তাড়াতাড়ি অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের বৈঠক হতে পারে বলে রোববার জানিয়েছেন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত। তিনি বলেছেন, সম্মেলনের আয়োজন করবে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট।

প্রসঙ্গত, গত ২৯ মার্চ সকলকে একজোট হতে বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন মমতা। বার্তা ছিল, জাতীয় স্তরে বিরোধীদের একজোট হয়েই প্রতিবাদে নামতে হবে। শুধু অ-বিজেপি মুখ্যমন্ত্রীরাই নন, মমতার আবেদন ছিল সব বিরোধী দলের নেতার কাছেও। লিখেছিলেন, ‘বিজেপি গণতন্ত্রের উপর সরাসরি আঘাত করছে। সকলের কাছে আমার আবেদন, নিজেদের সময়-সুযোগ মতো একসঙ্গে বসে আলোচনা হোক এবং কেন্দ্রের বিরোধিতায় সরব হই।’ বিরোধী রাজ্যগুলিতে সিবিআই সক্রিয়তা, বিরোধীদের সম্মতি ছাড়া সংখ্যাধিক্যের জোরে একাধিক আইন সংশোধন করে নেওয়ার কথাও উল্লেখ করেন মমতা।

রবিবার শিবসেনার পক্ষে সঞ্জয় জানান, অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকের প্রস্তুতি নিচ্ছেন তারা। তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী চিঠি দিয়েছিলেন। ওই প্রস্তাব নিয়ে শিবসেনা প্রধান তথা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এনসিপি প্রধান শরদ পওয়ারের সঙ্গে কথা বলেছেন।’ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এখনও অনেকটা সময় থাকলেও তার আগে রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতি পদে নির্বাচন রয়েছে।

সেই দুই নির্বাচনে বিরোধীরা জোট বেঁধে প্রার্থী দিতে পারেন কি না, তা নিয়েও রাজনৈতিক মহলে আলোচনা চলছে। তার মধ্যেই অ-বিজেপি মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকের উদ্যোগ। শনিবারই দেশে উপনির্বাচন হয়েছে। পশ্চিমবঙ্গ-সহ অন্য রাজ্যের আসনগুলিতে ভরাডুবি হয়েছে বিজেপির। এই পরিস্থিতিতে কেন্দ্রের উপরে চাপ তৈরি করতেই শিবসেনার এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ