Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বমি করায় চাকরি নেই, এখন চাকরির সঙ্গে খুঁজছেন ওষুধও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১:৩৪ পিএম

বমির রোগে চাকরি গিয়েছে। এক বার দু’বার নয়, গত ছ’মাসে নয় নয় করে চারটি চাকরি থেকে বরখাস্ত হয়েছেন তিনি। ইংল্যান্ডের শেফিল্ডের বাসিন্দা ২২ বছরের রায়ান লুইস হতাশ হয়ে খুঁজছেন রোগ সারানোর উপায়।

চিকিৎসা পরিভাষায় এই রোগের নাম ‘সাইক্লিক ভমিটিং সিনড্রোম’। সাধারণ ভাবে বমি-রোগ। রায়ানের দাবি, তিনি ওই বিরল রোগে আক্রান্ত। এই রোগের উপসর্গ, ঘনঘন বমি হওয়া। চিকিৎসকেরা বলেন, ঘণ্টায় দশ বার বমি হতে পারে এই রোগে আক্রান্ত হলে।

গত ৬ মাসে রায়ান যে চারটি চাকরি হারিয়েছেন, তার প্রতিটিই এই কারণে। ভরা অফিসে কথা নেই, বার্তা নেই হঠাৎ বমি করতে শুরু করলে চাকরি রাখা সত্যিই কঠিন, এমনই বলছেন রায়ান নিজেও। তিনি বলেন, ‘‘এক গ্লাস পানি খেলেও তা বমি হয়ে বেরিয়ে যায়। আর যখন এক বার বমি শুরু হয়, তখন পৃথিবী অন্ধকার লাগতে থাকে। নিজের হুঁশে থাকি না।’’

বমির দমক এমনই যে গত ছ’মাসে সাত-সাত বার হাসপাতালে পর্যন্ত ভর্তি হতে হয়েছে রায়ানকে। চিকিৎসকরা রোগ ধরতে পেরেছেন ঠিকই, কিন্তু চিকিৎসা বাতলাতে পারেননি। ফলে দিন রাত বমি করতে করতেই ওষুধ খুঁজছেন। চিকিৎসা চালিয়ে নিয়ে যেতে দরকার অর্থের। সে জন্য আর একটি চাকরিও যে বড্ড দরকার বছর বাইশের রায়ানের! সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ