Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আস্থার সংকট’ নির্বাচন কমিশনের সবচেয়ে বড় সংকট : মাসুদ কামাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ৭:০৭ পিএম

বাংলা ট্রিবিউনের হেড অব নিউজ মাসুদ কামাল বলেছেন, আপনাদের সৎ সাহস থাকলে ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচন কেমন হয়েছিল, তা মূল্যায়ন করুন। এটা করার মেরুদণ্ড থাকলে আপনারা সাধারণ মানুষের আস্থা অর্জন করতে পারবেন। তা না হলে এ সংলাপ কেবল সংলাপের মধ্যেই সীমাবদ্ধ থেকে যাবে। কাজের কাজ কিছু হবে না।

আজ সোমবার (১৮ এপ্রিল) রাজধানীর আগারগাওঁয়ের নির্বাচন ভবনে বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়ার প্রধান নির্বাহীসহ জ্যেষ্ঠ সাংবাদিকদের নিয়ে ইসির চতুর্থ ধাপের সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে বক্তব্য রাখতে গিয়ে বাংলা ট্রিবিউনের হেড অব নিউজ মাসুদ কামাল নির্বাচন কমিশনকে বলেন, মূল সংকটটি কোথায় তা ভালো বোঝেন বলেই আপনারা দায়িত্বটা নিয়েছেন। না বুঝলে হয়ত আপনারা দায়িত্ব নিতেন না। আরও কিছু বোঝার জন্য এই সংলাপ করছেন। নির্বাচন কমিশনের সবচেয়ে বড় সংকট হলো আস্থার সংকট। মানুষ নির্বাচন কমিশনের কথায় বিশ্বাস করে না। গত দুটি নির্বাচনে এ বিশ্বাস শূন্যের কোটায় নেমেছে।

এক ব্যক্তির উদাহরণ দিয়ে তিনি বলেন, একজন নাগরিক বলেছেন, ৩০ বছর বয়সে তিনি একবারও ভোট দিতে পারেননি। ইসির জন্য এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে। আপনারা কি নিশ্চয়তা দিতে পারবেন এ লোক আগামী দুই বছর পর ৩২ বছর বয়সে ভোট দিতে পারবেন? যদি প্রত্যেক নাগরিকের ভোট দেওয়া নিশ্চিত করতে পারেন তাহলে বুঝব আপনি সফল। এ বিষয়টি আপনি অর্জন করতে পারবেন কি না তাই মুখ্য বিষয়।

গত দুটি সংসদ নির্বাচনের প্রসঙ্গ টেনে মাসুদ কামাল বলেন, ওই দুটি নির্বাচনের সময় যারা দায়িত্বে ছিলেন। তারা যেটা করেছিলেন, আপনিও যদি সেটাই করেন তাহলে বলব সংলাপ করার দরকার নেই। আর যদি শেষ বয়সে এসে সেটা না করার মতো সাহস ও মনোবল থাকে, তাহলে করেন। তিনি বলেন, সাধারণ মানুষের কাছে আপনার গ্রহণযোগ্যতা আছে কি না বা তাদের আস্থা অর্জন করতে পারলেন কি না সেটা মূল্যায়ন করতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ