Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

আইসিসির সেরা তালিকায় অলরাউন্ডার মুমিনুল!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১২:১০ এএম

এখনো টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ হতে এক বছরের কিছু বেশি বাকি। এ পর্যন্ত ইংল্যান্ড আর ভারত ছাড়া কোনো দেশই এখনো ৭ থেকে ৮টির বেশি টেস্ট খেলেনি। ভারত খেলেছে ১১টি, ইংল্যান্ড ১২টি। কিন্তু এখন পর্যন্ত যত টেস্ট হয়েছে, তাতেই তো রোমাঞ্চকর গল্পের কমতি হয়নি টেস্ট চ্যাম্পিয়নশিপে! অসাধারণ ব্যাটিং কিংবা স্নায়ুতে নাড়া দিয়ে যাওয়া বোলিং... কত গল্পই তো দেখেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের এই দ্বিতীয় সংস্করণ।
সে কারণেই কি না, মাঝামাঝি অবস্থাতেও এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের অসাধারণ ব্যাটিং, বোলিং কিংবা জয়-হারের উদযাপনের ইচ্ছা হলো আইসিসির। গত দুই দিনে তাদের বিবেচনায় টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত মুগ্ধতা ছড়ানো ব্যাটিং আর বোলিং ইনিংসের তালিকা প্রকাশ করেছে আইসিসি, ছিল সবচেয়ে অভাবনীয় জয়ের গল্পের কথাও—সহজ ভাষায় আপসেটের গল্প। আজ আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে সাড়া–জাগানো অলরাউন্ড পারফরম্যান্সের তালিকা, সেখানে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল।
গত দুই দিনে আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত তালিকাগুলোয় বাংলাদেশের জন্য হতাশাই বেশি ছিল। বিশেষ করে সেরা ব্যাটিং আর বোলিং পারফরম্যান্সের তালিকায়। সেখানে বাংলাদেশের কারও নাম তো নেই-ই; যাঁদের নাম আছে, তাঁদের পারফরম্যান্সের বেশির ভাগই ছিল বাংলাদেশের বিপক্ষে। আপসেটের তালিকায় বাংলাদেশের জয় আছে বটে, কিন্তু মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট জয়কে ‘আপসেট’ বলায় হয়তো অনেকের আপত্তি থাকতে পারে।
কিন্তু সেই মাউন্ট মঙ্গানুইয়ে মুমিনুলের ব্যাটিং-বোলিংই সেরা অলরাউন্ড পারফরম্যান্সের তালিকায় ঠাঁই পাওয়ায় হয়তো গর্ব হবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। সেরা পাঁচ অলরাউন্ড পারফরম্যান্সের তালিকায় রবীন্দ্র জাদেজা, ম্যাট হেনরি, শার্দূল ঠাকুর ও কেশব মহারাজের পর যে মুমিনুলের নামও আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইসিসির সেরা তালিকায় অলরাউন্ডার মুমিনুল
আরও পড়ুন