Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

প্রাইম ব্যাংকে কুপোকাত আবাহনী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

রানের ফুলঝুরি ছোটাতে থাকা এনামুল হক বিজয়ের ফিফটি ও বাকিদের সম্মিলিত অবদানে চ্যালেঞ্জিং পুঁজি পেল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। লক্ষ্য তাড়ায় ন্যূনতম লড়াইও করতে পারল না তারকাখচিত আবাহনী লিমিটেড। বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান ও অফ স্পিনার নাসির হোসেনের ঘূর্ণির জবাব দিতে না পেরে অল্প রানে গুটিয়ে গিয়ে বিধ্বস্ত হলো তারা। বাজে এই হারে আকাশি-নীল জার্সিধারীদের শিরোপার স্বপ্নে লাগল জোর ধাক্কা।
গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগের ম্যাচে ১৪২ রানের বিশাল ব্যবধানে জিতেছে প্রাইম ব্যাংক। টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৩ রান তোলে তারা। জবাবে ব্যাটিং ব্যর্থতায় জুটি গড়তে না পারার খেসারত দিয়ে ঐতিহ্যবাহী আবাহনী ৩২.৪ ওভারে অলআউট হয় মাত্র ১৩১ রানে।
বল নিচু হয়ে যাওয়ায় উইকেট থেকে স্পিনারদের মেলে বাড়তি সহায়তা। সেটা দারুণভাবে কাজে লাগিয়ে প্রাইম ব্যাংকের বোলাররা ঘোরান ছড়ি। আবাহনীর ১০ উইকেটের সবকটি পড়েছে স্পিন বোলিংয়ের বিপরীতে। রাকিবুল ৬ ওভারে ১৮ রানে নেন ৩ উইকেট। নাসির ১০ ওভারে সমানসংখ্যক উইকেট শিকার করেন ৩৩ রান দিয়ে। ২ উইকেট করে নেন শেখ মেহেদী হাসান ও তাইজুল ইসলাম।
এদিকে জয়যাত্রা অব্যাহত রেখেছে পয়েন্ট তালিকার শীর্ষ দল শেখ জামাল। বিকেএসপির ৩ নম্বর মাঠে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ৭২ রানে হারিয়েছে তারা। টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে ২৭১ রানের বড় স্কোর দাঁড় করায় শেখ জামাল। উদ্বোধনে রবিউল ইসলামের ৫৮ রানের পর শেখ জামালকে লড়াই করার মতো রানে নিয়ে যান নুরুল হাসান ও পারভেজ রসুল। নুরুল ৭২ বল খেলে করেছেন ৭৩ রান। রসুল তার ৭৩ রান করতে খেলেছেন ৬৪ বল। রান তাড়ায় নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বিপদে পড়ে আকবর আলীর দল। ইবাদত হোসেন ও রসুলের বোলিংয়ে খেই হারায় দলটি। দুজনই ৩টি করে উইকেট নিলে ১৯৯ রানে অলআউট হয় গাজী। গাজীর ভারতীয় ক্রিকেটার ধ্রুভ সরেয় সর্বোচ্চ ৫৫ রান করেন।
পাশের মাঠে বড় জয় পেয়েছে লিজেন্ডস অব রূপগঞ্জ। তাদেরই ‘সহোদর’ রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবকে তারা হারিয়েছে ৫৫ রানে। টসে জিতে আগে ব্যাটিং করে ৩২৫ রান করে মাশরাফির লিজেন্ডস। রূপগঞ্জের হয়ে শতকের দেখা পেয়েছেন সাব্বির রহমান। এবারের ঢাকা লিগে দ্বিতীয়বারের মতো টপ অর্ডারে ব্যাটিং করার সুযোগ পেয়ে খেলেছেন ১১১ বলে ১২৫ রানের ইনিংস। ৮টি চার ও ৮টি ছক্কা ছিল সাব্বিরের ইনিংসে। বাংলাদেশের জার্সিতে সব মিলিয়ে ১২১ ম্যাচে একটি শতক তার, ২০১৯ সালে ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে। সে বছরের সেপ্টেম্বরের পর জাতীয় দলে সুযোগ না পাওয়া সাব্বির ঘরোয়া ক্রিকেটেও আর শতক পাননি। এই শতকটি নিউজিল্যান্ডে সেই শতকের ৩৮ মাস পর প্রথম, সব মিলিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটে তৃতীয়। তবে রূপগঞ্জকে ৫ উইকেটে ৩২৫ রানে পৌঁছাতে ভারতীয় ক্রিকেটার চেরাগ জানির অবদানও কম নয়। মাত্র ৬৬ বল খেলে তিনি ৯৫ রান করেন। ৪টি চার ও ৭টি ছক্কা ছিল চেরাগের ইনিংসে।
রূপগঞ্জের ৩২৫ রানের জবাবে ৯ উইকেটে ২৭০ রানে অলআউট হয় টাইগার্সরা। ইনিংসের শুরুতেই ৫৯ রানে ৪ উইকেট খুইয়ে ধুঁকতে থাকে দলটি। শেষ পর্যন্ত পাকিস্তানি ব্যাটসম্যান সাদ নাসিম বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে নাসিমের ১০৭ বলে ১১৬ রানের ইনিংসটি শুধুই হারের ব্যবধানই কমিয়েছে। বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতায় ৯ উইকেটে ২৭০ রান করতে সক্ষম হয় টাইগার্সরা। রূপগঞ্জের হয়ে ৫ উইকেট নিয়েছেন নাবিল সামাদ।
১১ ম্যাচে চতুর্থ হারের স্বাদ পাওয়া আবাহনীর পয়েন্ট ১৪। প্রাইম ব্যাংকের নামের পাশেও রয়েছে সমান পয়েন্ট। ২০ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় সবার উপরে আছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। দুইয়ে থাকা লিজেন্ডস অব রূপগঞ্জের অর্জন ১৬ পয়েন্ট।
ওদিকে ফতুল্লায় রেলিগেশন লিগের ম্যাচে খেলাঘরের বিপক্ষে ৮৫ রানে হেরেছে সিটি ক্লাব। অমিত হাসানের ১১৩ বলে ১০১ রানের ঝলমলে ইনিংসে ভর করে ৮ উইকেটে ২৮৯ রান করে খেলাঘর। রান তাড়ায় ৪৭.৪ ওভারে ৯ উইকেটে ২০৪ রান করে সিটি ক্লাব। সিটির অধিনায়ক জাওয়াদ রোয়েনের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৫৪ রানের ইনিংস। শতক করে ম্যাচসেরা হয়েছেন খেলাঘরের অমিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাইম ব্যাংকে কুপোকাত আবাহনী
আরও পড়ুন