Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রাজধানীর নিউমার্কেট সড়ক অবরোধ শিক্ষার্থীদের, বন্ধ দোকানপাট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১০:২৮ এএম

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থী-পুলিশ ও ব্যবসায়ীদের ত্রিমুখী সংঘর্ষ হয়েছে। এ ঘটনার জের ধরে মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল থেকে নিউমার্কেট এলাকা অবরোধ করে রেখেছে শিক্ষার্থীরা। এতে নিউমার্কেটের সকল দোকানপাট বন্ধের সঙ্গে সড়কের উভয় পাশে যানবাহন চলাচলও বন্ধ হয়ে গেছে।

সোমবার (১৮ এপ্রিল) রাত ১২টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। উত্তেজনা চলে ভোর পর্যন্ত। এ ঘটনার জের ধরে নিউমার্কেট খুলতে না দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

এদিকে ঢাকা কলেজের মঙ্গলবারের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে। একই সঙ্গে কলেজের সব শিক্ষককে সকাল ১০টায় ক্যাম্পাসে উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ অনুরোধ জানিয়েছেন।

এর আগে সংঘর্ষের শুরুর দিকে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা শুরু করে। এ সময় উভয় পক্ষকে শান্ত করার চেষ্টা ব্যর্থ হলে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছোড়ে পুলিশ। এক পর্যায়ে সংঘর্ষ থামলেও নিউমার্কেট এলাকাজুড়ে রাতভর উত্তেজনা বিরাজ করে।

পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যাওয়ার পর রাত আড়াইটার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীরা আবারও ঐক্যবদ্ধ হয়ে ক্যাম্পাস থেকে বেরিয়ে আসেন। এ সময় তারা পুলিশের মুখোমুখি অবস্থান করে বিভিন্ন স্লোগান দিতে শুরু করেন। শিক্ষার্থীরা দাবি করেন, পুলিশের ছোড়া রাবার বুলেটে তাদের অনেকেই আহত হয়েছেন।

রমনা জোনের ডিসি সাজ্জাদুর রহমান বলেন, ‘আমরা জানতে পেরেছি ঢাকা কলেজের কয়েকজন ছাত্র নিউমার্কেটে যায়। যে দোকানে তারা গিয়েছিল সেই দোকানের কর্মচারীর সঙ্গে তাদের তর্ক হয়। শিক্ষার্থীদের ভাষ্যমতে, সেই কর্মচারী তাদের গায়ে হাত তুলে। পরে শিক্ষার্থীরা হলে ফিরে প্রতিশোধ নেয়ার জন্য দলবল নিয়ে নিউমার্কেট এলাকায় আসে। এ সময় তারা প্রথমে নিউ মার্কেটের ৪ নং গেইট ও পরে ২ নং গেইট ভেঙে ভেতরে ঢুকার চেষ্টা করে। দুই নং গেইট ভেঙে ভেতরে কয়েকজন ঢুকেও পড়ে। পরে আমরা তাদেরকে বুঝিয়ে হল ফিরে যাওয়ার অনুরোধ করি।

মার্কেট খুলতে না দেয়ার দাবির বিষয়ে ডিসি সাজ্জাদ রহমান বলেন, ‘এটা রমজান মাস। রমজানের শেষ দশক চলে এসেছে। এখন দোকানপাট বন্ধ রাখার দাবি কোনো বিবেচনা প্রসূত কাজ নয়। ঢাকা কলেজের শিক্ষকদের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা বলেছেন, তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন। যদি কোনো সমঝোতার প্রয়োজন হয় তাহলে সেটি তারা করবেন। মার্কেটের সাথে দ্বন্দ্ব নিরসনের উদ্যোগ নেবেন। কিন্তু মার্কেট খুলতে না দেয়ার বিষয়টি যথাযথ সিদ্ধান্ত নয়।



 

Show all comments
  • Mohmmed Dolilur ১৯ এপ্রিল, ২০২২, ১১:২৭ এএম says : 0
    ছাত্র ছাত্রীদের একটু ছাড় দিলে কি হয়,কথায় বলেন মহা ভারত কি অশুদ্ধ হবে না কি,আসলেই মালিক থেকে কর্মচারীর পাওয়াটা বেশি,মালিক অবশ্যিই ছাত্র ছাত্রীদের ইজ্জত করেন,যদি ও দাম দস্তুর নিয়ে কথা বার্তা হয়,তবুও মালিক ছাত্র ছাত্রীদের গায়ে হাত উঠাবেনা,অবশ্যই মানবতা দেখাবেন সেটা আমার বিশ্বাস,আর যারা বদলা তারাই গন্ডেগোল সৃষ্টি করে থাকে,কথায় আছে না অল্প পানির মাছ বেশি বেশি লানা লিপি করেন,কোথায় মালিক আর কোথায় কর্মচারী এত বড় সাহস কি করে হলো ছাত্র ছাত্রীদের গায়ে হাত দেওয়ার,কর্মচারীর উচিত ছিল মালিকের উপর দায়িত্ব দিয়ে দেওয়ার,কিন্তু সে তাই না করে তার এত বড় সাহস ছেলে মেয়েদের গায়ে হাত দিয়েছে,এই অসভ্য কর্মচারীর উপযুক্ত শাস্তির বেবসতা করে জেলে পাঠানো হউক,আর যদি মালিক কর্মচারীর সাথে সহযোগিতা থেকে ছাত্র ছাত্রীদের গায়ে হাত দিয়েছে,সেই মালিকের দোকান বন্ধ করে দেওয়া হউক,এবং উপযুক্ত শাস্তি ও জরিমানা করা হউক,অন্য দোকানে ক্ষতি হউক আমরা তাহা সমর্থন করি না,এখন ঈদের সময় যাদের অনন্যায় নাই ওদের ক্ষতি না করতে ছাত্র ছাত্রীদের আবেদন রইল।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ দলিলুর রহমান ১৯ এপ্রিল, ২০২২, ১২:৪২ পিএম says : 0
    انت
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক অবরোধ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ