Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বসে পান করুন পানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ১০:৫৯ এএম

শরীরের জন্য খুবই জরুরি পানি। দিনে সবাই অনেকবার পানি পান করেন। ব্যস্ততার কারণে অনেক সময়ই দাঁড়িয়ে পানি পান করা হয়। শুধু খাওয়ার সময়ই বসে পানি পান করেন অনেকে। দাঁড়িয়ে না বসে পানি পান করা শরীরের পক্ষে ভালো তা নিয়ে বড় ধরনের বিতর্ক রয়েছে। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন, দাঁড়িয়ে পানি পান করলে পেটের ওপর চাপ পড়ে। পানি দ্রুত পাকস্থলীতে পৌঁছায় এবং এই কারণে খাদ্যনালিতে সমস্যা দেখা দেয়। হজম শক্তিকেও প্রভাবিত করে। জেনে রাখুন দাঁড়িয়ে পানি পানের ক্ষতিকর কিছু দিক

আর্থ্রাইটিস : বিভিন্ন গবেষণায় দেখা গেছে, দাঁড়িয়ে পানি পান করলে হাড়ে চাপ পড়ে। এর ফল ভোগ করে মানুষ। যাদের আর্থ্রাইটিসের সমস্যা রয়েছে তারা বেশি সমস্যায় পড়েন।

কিডনি : দাঁড়িয়ে পানি পান করলে শরীরে অনেক সমস্যা দেখা যায়। কিডনিতেও পড়ে চাপ। কিডনিকে বেশি কাজ করতে হয়। তাই সবাইকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

পেট : দাঁড়িয়ে পানি পান করলে সরাসরি তা পৌঁছে যায় পাকস্থলীতে। এর ফলে পাকস্থলীতে চাপ পড়ে। এমনকি হজমেও দেখা দেয় সমস্যা। তাই যাদের গ্যাস বা হজমের অন্যান্য সমস্যা রয়েছে তারা কোনোভাবেই দাঁড়িয়ে পানি পান করবেন না।

ফুসফুস : দেখা গেছে, দাঁড়িয়ে পানি পান করার সময় শ্বাসনালির মাধ্যমে অক্সিজেন গ্রহণের কাজ বন্ধ হয়ে যায়। এর প্রভাব পড়ে ফুসফুসে। তাই আপনাকে অবশ্যই ফুসফুসের সমস্যা দূরে রাখতে বসে পানি পান করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন