Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আল-আকসা মসজিদে সহিংসতা : জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক আজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ২:০৭ পিএম

ইসরাইল অধিকৃত পবিত্র জেরুজালেমের একটি পবিত্র স্থানকে ঘিরে সহিংস ঘটনার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আজ মঙ্গলবার বৈঠকে বসছে। সপ্তাহান্তে সহিংসতায় সেখানে ১৭০ জন আহত হয়েছে। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে আরব নিউজ এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলে হয়, মুসলিম ও ইহুদি উভয়ের পবিত্র স্থান জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বরে সহিংসতার কয়েক দিন পর চীন, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত, নরওয়ে ও আয়ারল্যান্ডের আহ্বানে এই রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।
এর আগে গত শুক্রবার মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৫২ জন ফিলিস্তিনি আহত হয়। পরে তৃতীয় দিনের মাথায় আবারও অধিকৃত পূর্ব জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। ইসরায়েলি পুলিশের হামলায় আরও অন্তত ১৯ ফিলিস্তিনি আহত হন।
ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র স্থানে ইহুদিদের নিয়মিত পরিদর্শনের সুবিধার্থে গত রোববার তাদের পুলিশ মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেছিল। সে সময় ফিলিস্তিনিরা পুলিশকে বাধা দেয়।
একপর্যায়ে ফিলিস্তিনিদের মসজিদের বাইরে বের করে দেয় পুলিশ। তবে বেশ কয়েকজন মসজিদের ভেতরে আশ্রয় নেয়। এ সময় সেখান থেকে দুই ফিলিস্তিনিকে গ্রেপ্তার করা হয়।
ফিলিস্তিনি চিকিৎসাকর্মীরা জানিয়েছেন, পুলিশের সঙ্গে সংঘর্ষে আরও অন্তত ১৯ জন আহত হয়েছে। ফিলিস্তিনি রেডক্রস জানায়, পুলিশের ছোড়া রাবার বুলেটের আঘাতের পর তিন জনকে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। সংস্থাটি বলছে, আহত ব্যক্তিদের চিকিৎসাসেবা দিতে ও উদ্ধারকাজ চালাতে তাদের মসজিদ প্রাঙ্গণে প্রবেশে বাধা দেওয়া হয়েছিল।
অমুসলিমদের মসজিদ প্রাঙ্গণে প্রবেশের নির্ধারিত সময়ের প্রায় তিন ঘণ্টা আগে সেখানে অভিযান শুরু করে ইসরায়েলি পুলিশ।
মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস সারা বিশ্বের মুসলিমদের কাছে তৃতীয় পবিত্র স্থান। আর ইহুদিদের কাছে এটি খ্যাত টেম্পল মাউন্ট নামে। তারাও এটিকে তাদের অন্যতম পবিত্র স্থান হিসেবে বিবেচনা করে থাকে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ