Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

খুলনায় কলেজ শিক্ষিকার ফেসবুক হ্যাক, প্রতারণার অর্থ উদ্ধার করল পুলিশ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২২, ৩:১১ পিএম

খুলনায় কলেজ শিক্ষিকার ফেসবুক আইডি হ্যাক করে ম্যাসেঞ্জারের মাধ্যমে হাতিয়ে নেওয়া অর্থ উদ্ধার করে ফিরিয়ে দিয়েছে পুলিশের সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল।
আজ মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে খুলনার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) সুশান্ত সরকার জানান, গত ৮ এপ্রিল বটিয়াঘাটা কলেজের শিক্ষক রঞ্জু মিত্রের নিজের ফেসবুক আইডি হ্যাক হয়। এরপর প্রতারক চক্র ফ্রেন্ড লিস্টে থাকা বন্ধুদের কাছে রঞ্জু মিত্র সেজে বিভিন্ন সমস্যা উল্লেখ করে বিকাশের মাধ্যমে টাকা চাইতে শুরু করে। তখন রঞ্জু মিত্রের ফ্রেন্ডদের মধ্যে থাকা তিনজন মোট ১৫ হাজার টাকা বিকাশে পাঠিয়ে দেন।
বিষয়টি প্রকাশ হওয়ার পর রঞ্জু মিত্র বাদী হয়ে বটিয়াঘাটা থানায় একটি জিডি করেন। ওই জিডির সূত্র ধরে খুলনা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল এ বিষয়ে কাজ শুরু করে। সাইবার টিম তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ থানা এলাকা থেকে প্রতারক চক্র বিকাশ এজেন্টের কাছ থেকে টাকা ক্যাশ আউট করার আগেই ১৫ হাজার টাকা উদ্ধার করে। পরে ওই টাকা রঞ্জু মিত্রকে ফেরত দেওয়া হয়।
অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) সুশান্ত সরকার আরো জানান, পুলিশের এই ইউনিট সাইবার জগতের ভুক্তভোগীদের দুর্ভোগ লাঘবের জন্য সফলতার সঙ্গে একের পর এক কাজ করে যাচ্ছে। খুলনায় সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল আত্মপ্রকাশের কয়েক মাসের মধ্যে শতাধিক হারানো মোবাইল ফোন উদ্ধার, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভুলক্রমে চলে যাওয়া টাকা উদ্ধার, খুলনা জেলার বিভিন্ন থানার জিডি মূলে ভুক্তভোগীকে উদ্ধার, বিভিন্ন মামলার পলাতক আসামি গ্রেপ্তারে সহায়তা প্রদান, মোবাইল প্রযুক্তি ব্যবহার করে ক্লুলেস মামলার রহস্য উদঘাটনে সহায়তা, ফেসবুক হ্যাকিং বিষয়ক তথ্য উদঘাটনে সহযোগিতা প্রদান, ডিজিটাল মাধ্যমে হুমকি প্রদান-সংক্রান্ত তথ্য উদঘাটনে সহযোগিতা প্রদান অব্যাহত রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ