Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

শাহবাজ সরকারের সাথে ‘ঘনিষ্ঠভাবে কাজ’ করতে উন্মুখ যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এবং তার সরকারের সাথে ‘ঘনিষ্ঠভাবে কাজ করার’ অপেক্ষায় রয়েছে এবং মার্কিন-পাকিস্তান সম্পর্ককে ‘অতীব গুরুত্বপূর্ণ’ হিসাবে বর্ণনা করেছে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ঊর্ধ্বতন কর্মকর্তা এ কথা বলেন। তিনি বলেন, ‘প্রায় ৭৫ বছর ধরে পাকিস্তানের সাথে আমাদের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ ‘আমরা আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুতে পাকিস্তানের নতুন সরকারের সাথে সেই কাজটি চালিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছি। এটি এমন কাজ যা পাকিস্তান এবং সমগ্র অঞ্চলে শান্তি ও সমৃদ্ধি প্রচারের সম্ভাবনা রাখে।’

তিনি আরো বলেন, ‘আমরা ইতিমধ্যেই পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী, শাহবাজ শরীফকে তার নির্বাচনের জন্য অভিনন্দন জানিয়েছি, এবং নজরে রেখেছি - আমরা কাজ করি - ক্ষমা করবেন - আমরা তার সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।’ মঙ্গলবার প্রেস ব্রিফিংয়ে, প্রাইস আফগানিস্তানে কথিত পাকিস্তানি বিমান হামলার প্রতিবেদন সম্পর্কে এক প্রশ্নের জবাব দিচ্ছিলেন। ‘আমরা আফগানিস্তানে পাকিস্তানি বিমান হামলার রিপোর্ট সম্পর্কে অবগত, তবে মন্তব্যের জন্য আমরা আপনাকে পাকিস্তান সরকারের কাছে পাঠাব,’ মার্কিন কর্মকর্তা বলেছেন।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রের বিবৃতিটি এসেছে প্রধানমন্ত্রী শাহবাজের পূর্বসূরি ইমরান খানের অভিযোগের পরে, যিনি দাবি করেছেন যে ওয়াশিংটন তার সরকারকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের পিছনে ছিল। তিনি একটি কূটনৈতিক তারের উপর ভিত্তি করে তার অভিযোগ তুলেছিলেন যেখানে বলা হয়েছে যে, স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ব্যর্থ হলে দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য ‘পরিণাম’ সম্পর্কে সতর্ক করেছিলেন। ওয়াশিংটন এ দাবি অস্বীকার করেছে।

মঙ্গলবার তার প্রেস ব্রিফিংয়ে, স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র আন্ডারলাইন করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে একটি ‘গুরুত্বপূর্ণ স্টেকহোল্ডার এবং অংশীদার’ হিসাবে দেখে যার সাথে দেশটি একটি স্থিতিশীল ও সুরক্ষিত আফগানিস্তান নিয়ে আসার জন্য জড়িত ছিল। ‘এবং গুরুত্বপূর্ণভাবে একটি আফগানিস্তান যে তার জনগণের মৌলিক অধিকারকে সম্মান করে, তার সংখ্যালঘু, তার নারী, তার মেয়েরাসহ তার সমস্ত জনগণের।’ সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ