Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

মসজিদে কোবায় দর্শনার্থীদের বরণ করা হয় ইফতার দিয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

পবিত্র রমজান মাসে দর্শকরা মদিনার ধর্মীয় স্মৃতিবিজড়িত এবং প্রধান ঐতিহাসিক মসজিদগুলোতে ভিড় করে। স্বাস্থ্য বিভাগীয় কর্তৃপক্ষ যিয়ারতকারীদের সেবায় এবং তারা যাতে আরামে ও নিরাপদে তাদের পরিদর্শন সম্পন্ন করতে পারেন সেজন্য নানা পদক্ষেপ নিয়ে থাকে।
সউদী প্রেস এজেন্সি (এসপিএ) সোমবার কোবা মসজিদ এবং এর আঙ্গিনায় ইফতার অনুষ্ঠানের দৃশ্য ধারণ করে, যেখানে মদীনায় তাদের সফরের কর্মসূচির অংশ হিসাবে বিভিন্ন দেশের দর্শনার্থী এবং যিয়ারতকারীরা মসজিদে ভিড় করেন।

মুসল্লিরা নবীর হিজরতের (মদীনায় হিজরতের) প্রথম দিনে নির্মিত ঐতিহাসিক মসজিদে নামাজ আদায় করেন। ১৩ হাজার মুসল্লি ধারণক্ষমতার কোবা মসজিদের সমস্ত দরজা পুরুষ এবং মহিলাদের বিভাগে মুসল্লিদের গ্রহণ করার জন্য খোলা হয়। তাদের সবাইকে ইফতার দিয়ে বরণ করা হয়।
ক্ষেত্র নির্দেশিকা, সচেতনতা, পর্যবেক্ষণ এবং স্বাস্থ্য পরিষেবার কর্মী ছাড়াও স্বেচ্ছাসেবকরা অংশগ্রহণ করে। মদীনা পৌরসভার অংশগ্রহণে ইসলামিক বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মসজিদের ভেতরে এবং স্কোয়ারগুলোতে স্বাস্থ্যবিধি পরিষেবা নিশ্চিত করা হয়।

স্থানের পরিচ্ছন্নতা ও পবিত্রতা রক্ষার জন্য গরম খাবারের প্রবেশ রোধসহ সকল ব্যবস্থা গ্রহণ করা হয়। নিরাপত্তা কর্তৃপক্ষ কোবা মসজিদের আশেপাশের রাস্তায় পথচারী ও যানবাহনের চলাচল তত্ত্বাবধান ও সংগঠিত করছে। সূত্র : এসপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান মাস

২৮ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন