Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রাজধানীতে বয়ে গেল কালবৈশাখী, বজ্রসহ শিলাবৃষ্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১০:২৪ এএম

রাজধানী ঢাকার ওপর দিয়ে বুধবার ভোরে বজ্রসহ শিলাবৃষ্টি ও কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এ ছাড়া চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, টাঙ্গাইলসহ দেশের অন্যান্য জেলাতেও কালবৈশাখীর খবর পাওয়া গিয়েছে।

এদিন সকাল সাড়ে ৬টার দিকে মেঘাচ্ছন্ন হয়ে আসে ঢাকার আকাশ। পৌনে ৭টার দিকে ঝোড়ো বাতাসের সঙ্গে শুরু হয় বজ্রপাত, এরপর শিলাবৃষ্টি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় বুধবার ভোর ৬টা ৪৬ মিনিটে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৭০ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। এছাড়া, রাজধানীতে সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত ৪৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।

দেশের কয়েকটি এলাকায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে গত কয়েক দিন ধরে, ঢাকাতেও ছিল দমবন্ধ গরম। সকালের বৃষ্টিতে রাজধানীতে স্বস্তি এনেছে খানিকটা।

আগের দিন সন্ধ্যায় ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া দপ্তর জানিয়েছিল, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল বিভাগের দুই একটি জায়গায় ব্রজসহ শিলা বৃষ্টি হওয়া সম্ভাবনা রয়েছে।

ঢাকার ওপর থেকে মেঘ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিকে সরে গেলেও নতুন করে বজ্র ও শিলা মেঘ সৃষ্টি হচ্ছে। তাই থেকে থেকে ঝড়-বৃষ্টি হতে পারে।

সকাল ৮টার দিকে বাতাসের গতিবেগ কমে গেলে ও বৃষ্টি থেমে গেলে রাস্তায় শিক্ষার্থী ও কর্মজীবী মানুষের ভিড় দেখা যায়। সেসময় গণপরিবহনের সংকটের পাশাপাশি নগরীর ব্যস্ততম এলাকাগুলোয় যানজট দেখা যা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, ভোররাত ৩টা থেকে ভোর ৪টায় পর্যন্ত সবচেয়ে প্রবল ঝড় বয়ে গেছে রংপুরে। সেখানে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৭৮ কিলোমিটার।

এরপর নওগাঁয় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ৫৬ কিলোমিটার।

পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কালবৈশাখী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ