Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বিকাশ অ্যাপে ‘রমজানে প্রতিদিন’: মিলছে রোজার সময়সূচি, যাকাত ক্যালকুলেটর, রমজান অফার ও প্রয়োজনীয় তথ্য

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২২, ১২:১৬ পিএম

পবিত্র রমজান মাসজুড়ে বিকাশ অ্যাপে মিলছে ইফতার-সেহরির সময়সূচি থেকে শুরু করে যাকাত ক্যালকুলেটর, বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে যাকাত দেয়ার সুযোগ, স্বাস্থ্য সচেতনতার পরামর্শ, রমজান ও ঈদ উপলক্ষ্যে কেনাকাটায় বিকাশের অফারসহ প্রয়োজনীয় নানা তথ্য। দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ তাদের কোটি গ্রাহকের জন্য রমজান মাসের এই প্রয়োজনীয় তথ্য ও সেবাগুলোকে বিকাশ অ্যাপেই পাওয়ার সুযোগ করে দিয়েছে।

বিকাশ অ্যাপের ‘রমজানে প্রতিদিন’ অংশে গ্রাহকরা পাচ্ছেন প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি এবং কাউন্টডাউন, রমজানে সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় পরামর্শ, যাকাত ক্যালকুলেটর, বিকাশ এর মাধ্যমে যাকাত গ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর নাম এবং অনুমোদিত সেসব প্রতিষ্ঠানে যাকাত প্রদানের সুবিধাও। এছাড়া, ঈদের কেনাকাটা, রেস্টুরেন্ট, হেলথ কেয়ারসহ রমজান উপলক্ষ্যে বিকাশের সব অফারগুলো একসাথে দেখতে পারছেন ‘বিকাশ অফারে স্বস্তির রমজান’ ব্যানার থেকে।

‘যাকাত ক্যালকুলেটর’ থেকে গ্রাহকরা যাকাত প্রদানের জন্য প্রয়োজনীয় হিসাব-নিকাশ সম্পন্ন করতে পারছেন খুব সহজেই। একইসাথে, যেসব প্রতিষ্ঠানে যাকাত দেয়া যায় সেগুলোতে সরাসরি যাকাত দিতে পারছেন বিকাশের পেমেন্ট গেটওয়ের মাধ্যমেই। বর্তমানে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট, অভিযাত্রিক ফাউন্ডেশন, কোয়ান্টাম ফাউন্ডেশন, ঢাকা আহ্‌ছানিয়া মিশন, বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন, আস-সুন্নাহ ফাউন্ডেশন, আঞ্জুমান মুফিদুল ইসলাম, ফুড ফর অল–খুকুমনি ফাউন্ডেশন, এসওএস চিলড্রেনস ভিলেজ বাংলাদেশ ও মাস্তুল ফাউন্ডেশন-এ যাকাত প্রদান করতে পারছেন বিকাশ গ্রাহকরা।

যাকাত দিতে হলে যে প্রতিষ্ঠানে গ্রাহক যাকাত দিতে চান তা নির্বাচন করে নাম, ইমেইল আইডি ও পরিমান দিয়ে সাবমিট করতে হবে। গ্রাহক চাইলে ‘পরিচয় দিতে অনিচ্ছুক’ অপশনটি নির্বাচন করে নিজের পরিচয় গোপনও রাখতে পারছেন। পরের ধাপে পিন নম্বর দিলে একটি প্রাপ্তি স্বীকার বার্তা স্ক্রিনে দেখতে পারবেন। নির্বাচিত প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্যও জেনে নেয়ার সুযোগ পাচ্ছেন সেখান থেকেই।

এত সব তথ্য পেতে গ্রাহককে বিকাশ অ্যাপের ‘সাজেশনস’ অংশ থেকে ‘রমজানে প্রতিদিন’ আইকন নির্বাচন করতে হবে। গ্রাহক চাইলে সরাসরি ‘রমজানে প্রতিদিন’ ভিজিট করতে পারেন https://ramadan.bkash.com/ - এই লিংকে।

বিকাশের এই প্ল্যাটফর্ম যাকাত গ্রহীতা ও প্রদানকারীর দূরত্ব ঘুচিয়ে দিয়েছে। বিকাশের মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে যেকোনো সময় কয়েকটি ক্লিকেই যাকাত হোক বা স্বেচ্ছা অনুদান, খুব সহজেই পৌঁছে দিতে পারছেন যথার্থ মানুষের কল্যাণে। অসংখ্য প্রান্তিক মানুষের সারা বছরের অপেক্ষার অবসান হয় যাকাত পেয়ে, কেউ বা যাকাতের অর্থ কাজে লাগিয়ে হয়ে ওঠেন স্বাবলম্বী, কারো নতুন স্বপ্নের শুরু হয় যাকাতের অর্থে, কারো মৌলিক চাহিদা পূরণ হয়, আবার অনেক শিশুর ভবিষ্যৎ সুরক্ষিত করে তোলে যাকাত। তাই বিকাশের মাধ্যমে যাকাত দিয়ে জীবন পরিবর্তনের এমন মহতি উদ্যোগে যুক্ত থাকতে পারেন যেকোনো সামর্থবান গ্রাহক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ