Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাকিস্তানের নতুন মন্ত্রিসভা নিয়ে ‘সন্তুষ্ট নয়’ জোটসঙ্গীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

পাকিস্তানের ক্ষমতাসীন জোটের মধ্যে কিছু তিক্ততা থাকলেও মঙ্গলবার অবশেষে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ ৩৩ সদস্যের একটি কেন্দ্রীয় মন্ত্রিসভা গঠন করেছেন এবং প্রত্যাশিত হিসাবে প্রেসিডেন্ট ড. আরিফ আলভি নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ না পড়ানোয় সাংবিধানিক দায়িত্ব পালন করেন সিনেট চেয়ারম্যান সাদিক সানজরানি।
৩৩ জন সংসদ সদস্য শপথ নিলেও মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা একটি বিজ্ঞপ্তিতে ২৬ জন ফেডারেল মন্ত্রী এবং দুইজন প্রতিমন্ত্রীর নাম রয়েছে। এছাড়া তিনজন উপদেষ্টাও নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) একটি সূত্র ডনকে জানিয়েছে যে, পিএমএল-এন থেকে আসা মন্ত্রিসভার পাঁচ সদস্যের পোর্টফোলিও এখনও বিবেচনাধীন রয়েছে। তারা হলেন খুররম দস্তগীর খান, আব্দুল রহমান কাঞ্জু, রিয়াজ পীরজাদা, সরদার আয়াজ সাদিক এবং মুর্তজা জাভেদ আব্বাসী।

কেউ কেউ মন্ত্রিসভাকে ‘সর্বোত্তম সম্ভাব্য’ হিসাবে স্বাগত জানিয়েছেন এর সদস্যদের নির্বাচনের ক্ষেত্রে যার মধ্যে দুইজন পিএইচডি রয়েছে – ড. মিফতাহ ইসমাইল এবং ড. আয়েশা গাউস-পাশা। তবে, ক্ষমতাসীন জোটের দুটি প্রধান দল - পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) - মন্ত্রিসভা এবং পোর্টফোলিওগুলোর বণ্টনের জন্য তাদের সদস্যদের নির্বাচন নিয়ে মতবিরোধে রয়েছে।

পিএমএল-এন-এর একটি সূত্র ডনকে জানিয়েছে, মন্ত্রিসভার সদস্য নির্বাচন এবং তাদের মধ্যে পোর্টফোলিও বণ্টন নিয়ে দলের মধ্যে বিভক্তি রয়েছে। তিনি বলেন যে, পিএমএল-এন সহ-সভাপতি মরিয়ম নওয়াজ দলের প্রবীণ নেতাদের নাম বিবেচনা না করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি ‘অসন্তুষ্ট’ ছিলেন, যাদের পার্টির সর্বোচ্চ নেতা নওয়াজের সাথে ঘনিষ্ঠ এবং দীর্ঘ সম্পর্ক রয়েছে, যিনি বর্তমানে যুক্তরাজ্যে স্ব-নির্বাসনে রয়েছেন।

সূত্রটি আরো বলেছে, প্রধানমন্ত্রী তথাকথিত নওয়াজ শিবিরের শুধুমাত্র জাভেদ লতিফকে অন্তর্ভুক্ত করেছেন যিনি মঙ্গলবার শপথ নেননি। তিনি বলেন যে, প্রধানমন্ত্রী শরীফের নীতি, ‘সঠিক কাজের জন্য সঠিক ব্যক্তি’, মন্ত্রিসভার সদস্যদের বাছাই থেকে স্পষ্ট নয়, কারণ নওয়াজের ঘনিষ্ঠ সহযোগীদের দৃশ্যত ইরফান সিদ্দিকী, পারভেইজ রশিদ, মুহাম্মদ জুবায়ের, দানিয়াল আজিজ, মুসাদ্দিককে সরিয়ে দেয়া হয়েছে।

পিএমএল-এন-এর নওয়াজ শরিফ শিবির বিশ্বাস করে যে, ইরফান সিদ্দিকী, যিনি শিক্ষা ক্ষেত্রে ২৫ বছরেরও বেশি অভিজ্ঞতার অধিকারী, তাকে উপেক্ষা করা হয়েছে এবং রানা তানভীরকে শিক্ষা মন্ত্রণালয়ে দায়িত্ব দেয়া হয়েছে। তদুপরি, গুজব উস্কে দিয়ে আপাতত, পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো-জারদারি মন্ত্রিসভায় যোগ দেননি। একইভাবে, আরেক পিপিপি নেতা, মুস্তাফা নওয়াজ খোখার, যাকে প্রতিমন্ত্রী করা হবে, ফেডারেল মন্ত্রিত্ব না দেয়া এবং তার চেয়ে জুনিয়র পার্টি নেতাদের পছন্দ করার জন্য অফিসটি প্রত্যাখ্যান করেছিলেন বলে জানা গেছে।

পিপিপি সূত্র জানিয়েছে যে, বিলাওয়াল মঙ্গলবার রাতে যুক্তরাজ্যের উদ্দেশ্যে রওনা হওয়ার কথা ছিল এবং ফেডারেল মন্ত্রিসভা গঠনের বিষয়ে তার দল এবং অন্যান্য মিত্রদের প্রতিক্রিয়া জানাতে লন্ডনে নওয়াজ শরিফের সাথে দেখা করার সম্ভাবনা ছিল। পিপিপি দুটি সাংবিধানিক অফিসের দিকেও নজর রাখছে - প্রেসিডেন্ট এবং পাঞ্জাবের গভর্নর। পিপিপি সূত্র আরো বলেছে যে, দলের নেতৃত্ব আইন প্রণেতাদের নির্বাচন করায় এবং বেলুচিস্তান ন্যাশনাল পার্টি (বিএনপি), বেলুচিস্তান আওয়ামী পার্টি এবং আওয়ামী ন্যাশনাল পার্টির মতো মিত্রদের উপেক্ষা করার জন্য বিরক্ত ছিল, যাদের পিপিপি-এর কোণ্ডচেয়ারম্যান আসিফ আলী জারদারি তাদের প্রাপ্যতার বিষয়ে গ্যারান্টি দিয়েছিলেন।

মজার বিষয় হল, জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমান তাদের অন্তর্ভুক্তির বিরোধিতা করার পরে এএনপি এবং স্বতন্ত্র এমএনএ মহসিন দাওয়ার স্পষ্টতই ফেডারেল মন্ত্রিসভায় কোনও স্থান পাননি। যাইহোক, কয়েকদিন আগে, জারদারি মাওলানা ফজলকে ব্যাখ্যা করেছিলেন যে, তিনি (আসিফ জারদারি) বিরোধী জোটে একজন ‘জামিনদার’ ছিলেন এবং এএনপি এবং দাওয়ারকে একটি মন্ত্রিত্ব দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন পিটিআই সরকার পতনের প্রচেষ্টায় তাদের অবদানের জন্য।

অন্যদিকে, গত সপ্তাহে চাগাইয়ে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর কথিত গুলিবর্ষণের প্রতিবাদে মন্ত্রিসভার সদস্য হতে অস্বীকৃতি জানায় বিএনপি। মন্ত্রিপরিষদের সদস্যদের শপথ অনুষ্ঠান গত সোমবার অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু এটি দেখা গেছে যে, প্রেসিডেন্ট ড. আরিফ আলভি আইন প্রণেতাদের শপথ দিতে অস্বীকার করেন যা সরকারকে অনুষ্ঠানটি মঙ্গলবার স্থগিত করতে বাধ্য করেছিল। সূত্র : ডন।



 

Show all comments
  • Md Fazlul Haque Nantu ২১ এপ্রিল, ২০২২, ৫:৩২ এএম says : 0
    লাভ নাই এরা সবাই হচ্ছে পশ্চিমাদের দাস আর এরা সবাই হচ্চে পশ্চিমাদের পুতুল যে ভাবে মন চাইবে ওই ভাবেই খেলবে পশ্চিমারা মন্ত্রী সবা বক্কর চক্কর এগুলা হচ্চে নাটক ইমরান খান হচ্চে আসল হিরো দোয়া এবং ভালোবাসা রইলো প্রিয় ভাইয়ের জন্য
    Total Reply(0) Reply
  • Islam Zindabad ২১ এপ্রিল, ২০২২, ৫:৩২ এএম says : 0
    পাকিস্তানের ক্ষমতায় আবারো ইমরান খান আসবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Zianoor Zia ২১ এপ্রিল, ২০২২, ৫:৩২ এএম says : 0
    ইনশাআল্লাহ বেশি দিন থাকবেনা মুনাফিক রা,বিজয়ী হবেই ইমরান খানের ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • পায়রা বাড়ি ২১ এপ্রিল, ২০২২, ৫:৩৩ এএম says : 0
    বাংলাদেশ চলচিত্র শিল্পী সমিতির নির্বাচন আর পাকিস্তানের সরকার পরিবর্তন ঠিক একই রকম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ