Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেন যুদ্ধে যোগ দিতে রুশ দূতাবাসে ইথিওপিয়ানদের ভিড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

ইউক্রেনে যুদ্ধে যোগ দিতে সৈন্য নিয়োগ করছে রাশিয়া; এমন গুজবে পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় হুলস্থুল পড়ে গেছে। রাশিয়ার হয়ে ইউক্রেন যুদ্ধে যোগ দিতে দেশটির বহু মানুষ রাজধানী আদ্দিস আবাবায় অবস্থিত রুশ দূতাবাসের সামনে ভিড় করছেন। গুজবে কান দিয়ে দূতাবাসের সামনে ভিড় করা এসব ইথিওপিয়ানদের অধিকাংশই বয়সে যুবক। গতকাল এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এদিকে রাশিয়ার হয়ে ইউক্রেন যুদ্ধে যোগ দিতে ভিড় করলেও উৎসাহী ইথিওপিয়ানদের জন্য হতাশার খবরই সামনে এনেছে রুশ দূতাবাস। দূতাবাসের মুখপাত্র মারিয়া চেরনুখিনা বলেছেন, ইথিওপিয়ায় কোনো নিয়োগ কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে না। বিবিসিকে তিনি জানান, ‘রাশিয়ার প্রতি সমর্থন প্রকাশ করার জন্য আমাদের দূতাবাসে প্রচুর মানুষ আসছেন। তাদের মধ্যে কেউ কেউ বলছেন যে, তারা যেকোনো উপায়ে রাশিয়াকে সাহায্য করতে ইচ্ছুক। কিন্তু আমরা রিক্রুটিং এজেন্সি নই।’
বিবিসি বলছে, রাশিয়ার হয়ে যুদ্ধে যোগ দিতে ইচ্ছুক ইথিওপিয়ানদের অনেকেই তাদের ব্যক্তিগত নথিপত্র নিয়ে দূতাবাসে হাজির হচ্ছেন। কেউ কেউ বলছেন, তারা রাশিয়ায় উচ্চ মজুরিতে নিয়োগ দেওয়া হচ্ছে বলে গুজব শুনেছেন। আদ্দিস আবাবায় অবস্থিত রুশ দূতাবাসের প্রবেশদ্বারে অপেক্ষমাণ এক যুবক বিবিসিকে বলেন, তিনি সৈনিক হিসেবে ভালো বেতন বা অন্য যে কোনো কাজে নিয়োগের জন্য চাকরি খুঁজছেন। তিনি বলেন, ‘আমি রাশিয়াকেও পছন্দ করি।’ সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন যুদ্ধে যোগ দিতে রুশ দূতাবাসে ইথিওপিয়ানদের ভিড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ