Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

শ্রীলঙ্কান শহরে কারফিউ : বিক্ষোভকারী হত্যায় বিদেশিদের উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

শ্রীলঙ্কার মধ্যাঞ্চলে বুধবার কারফিউ জারি করেছে পুলিশ। এর একদিন আগে সরকার বিরোধী বিক্ষোভকালে পুলিশের হামলায় একজন বিক্ষোভকারী নিহত হলে আন্তর্জাতিকভাবে এর তীব্র নিন্দা জানানো হয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ অতিরিক্ত ক্ষমতা প্রয়োগ করেছে বলে যে অভিযোগ উঠেছে সরকার তা খতিয়ে দেখার অঙ্গীকার করেছে।

পুলিশ প্রধান চন্দনা বিক্রমারত্নে এক বিবৃতিতে বলেন, ‘রামবুকানায় পুলিশের আচরণ নিয়ে আমি ইতোমধ্যে তদন্তের কাজ শুরু করেছি।’ তিনি এই এলাকায় অনির্দিষ্ট কারফিউ ঘোষণা করেন। রাজধানী কলম্বো থেকে ৯৫ কিলোমিটার পূর্বে রামবুকানায় বিক্ষোভকারীরা একটি ডিজেল ট্যাংকারে আগুন ধরিয়ে দিলে পুলিশ গুলি চালায়। এতে প্রাণহানির ঘটনা ঘটে। চলতি মাসে শুরু হওয়া সরকার বিরোধী বিক্ষোভকালে এটিই প্রথম প্রাণহানির ঘটনা। তীব্র অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলংকায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে’র পদত্যাগের দাবিতে লোকজন রাস্তায় নেমে বিক্ষোভ করছে।
দেশটি ১৯৪৮ সালের স্বাধীনতার পর থেকে এতো তীব্র অর্থনৈতিক সঙ্কটের মুখে পড়েনি। দেশটির বিদ্যুৎ পরিস্থিতি খুবই নাজুক, জ্বালানি ও খাদ্যপণ্যেরও তীব্র সঙ্কট চলছে। একইসঙ্গে রেকর্ড মুদ্রাস্ফীতি অর্থনীতিতে করুন পরিস্থিতি তৈরি করেছে। এদিকে বিক্ষোভকারী হত্যার ঘটনায় কলম্বো ভিত্তিক যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডার দূত গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তারা সকলপক্ষকে শান্ত থাকারও আহ্বান জানিয়েছেন। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কান শহরে কারফিউ : বিক্ষোভকারী হত্যায় বিদেশিদের উদ্বেগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ