Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

এবার ১০ লাখ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হওয়ার সম্ভাবনা

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:৩৩ এএম

এ বছর ১০ লাখ কর্মী বিদেশ যাবে বলে আশা প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেন, বর্তমানে প্রতিমাসে গড়ে এক লাখ কর্মী বিদেশে গমন করছে। যার মধ্যে ৭০ থেকে ৮০ হাজার কর্মী সউদী আরব যাচ্ছে।
গতকাল বুধবার নিরাপদ অভিবাসন বিষয়ে অংশীজনদের সাথে মতবিনিময় সভা ও ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, গত দুই মাসে ১ লাখ ৭০ হাজার ভিসা ইস্যু করেছে ঢাকায় সউদী দূতাবাস। প্রতিদিন গড়ে ৪ হাজার ভিসা ইস্যু করেছে দেশটি। কর্মীদের প্রশিক্ষণের যে গতিতে আমরা ছিলাম, করোনা এসে সেটিতে বাঁধার সৃষ্টি হয়েছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিদেশে কর্মী পাঠাতে এখন আমরা দক্ষতার উপর জোর দিচ্ছি।
রামরুর সিআর আবরার বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গুলোকে গ্লোবালি কম্পেয়ার করে আরো শক্তিশালী করে তুলতে হবে। ট্যুরিজম ও হসপিটালিটির ক্ষেত্রেও নজর দিতে হবে। আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থার (আইওএম)এর বাংলাদেশ ডেপুটি চিফ অফ মিশন ফাতিমা নুসরাত গাজ্জালী বলেন, বিশেষ করে রেমিট্যান্স প্রবাহটা যেমন আমরা দেখছি, একই ভাবে বাংলাদেশের অভিবাসন ক্ষেত্রটাও দেখতে হবে। আইএলওর প্রতিনিধি লেটেশিয়া ওয়েবেল বলে, শ্রমিকদের নুন কারিকুলাম প্রণয়ন করতে হবে। যাতে করে তারা তাদের পূর্ণ দক্ষতাকে কাজে লাগাতে পারে। এসময় অন্যান্য স্টকহোল্ডাররা মালয়েশিয়া ও লিবিয়ার শ্রমবাজারে পুনরায় বাংলাদেশ থেকে কর্মী প্রেরণের উপর জোর দেন। এছাড়া রোমানিয়ার শ্রমবাজার নিয়েও তারা আশা প্রকাশ করেছেন।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২১ এপ্রিল, ২০২২, ৮:৫৭ এএম says : 0
    দশ লক্ষ্য যাওয়ার পরে ও ঋণের বোঝা মাথায়,বিশ্ব বাংকে বসে আসে দিবে,আর আনমু কিছু দিয়ে কাজ করমু কিছু দিয়ে কি জে করমু দিশা পাই না,মোটা মোটি দেশে সব কাজ শেষ,গরিব নাই,কি জে করমু দিশা পাই না,ইয়া আল্লা এই মিলিয়ন বিলিয়ন টাকা কি করমু,আমরা এখন বিশ্বে ধনী দেশে ভূষিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০ লাখ কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হওয়ার সম্ভাবনা
আরও পড়ুন