Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইফতারিতে লেবুর শরবত

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:৩৩ এএম

পবিত্র মাহে রমজানের ইফতারিতে লেবুর শরবত শরীরের জন্য দারুণ উপকারী। সারাদিন রোজা রাখায় দীর্ঘক্ষণ পর্যন্ত কিছু না খাওয়ার কারণে মানব দেহে পানি শূন্যতা এবং তৈলাক্ত খাবারের ফলে বিভিন্ন সমস্যা দেখা দেয়। তাই পানি শূন্যতা নিরসনসহ বিভিন্ন রোগ-ব্যাধি থেকে শরীরকে সুস্থ রাখতে ইফতারের সময় লেবুর শরবত খুব বেশি উপকারি বলে চিকিৎসা বিজ্ঞানে উল্লেখ রয়েছে। এক দিকে লেবু সহজলভ্য এবং এর শরবত সহজেই তৈরি করা যায় বলে সারা বছরই এটি জনপ্রিয় পানীয় হিসেবে ব্যবহার হয়ে আসছে। রমজান মাসে রোজাদারের জন্য ইফতারের সময় যেন লেবুর শরবতের কোন বিকল্প নেই। এছাড়া গরমে যখন মেজাজ চরমে ওঠে তখন এক গ্লাস লেবুর শরবত শরীরে প্রশান্তি এনে দেয়। এটি টক জাতীয় ভিটামিন সি ও বি সমৃৃদ্ধ খাবার। এ লেবু চা, শরবত, ভাত, তরকারি, ইফতারি, হালিম, সালাদসহ পারিবারিক আতিথেয়তায় যেমন ব্যবহার হয়, তেমনি এ লেবু ওষুধি গুণেও অতুলনীয়। তাই রমজান মাসে ইফতারির সময় অন্যান্য পানীয়ের চেয়ে লেবুর শরবত বা এর ব্যবহার কেন এগিয়ে রাখবেন সকলের তা জানা থাকা দরকার- এবার তাহলে জেনে নেয়া যাক লেবুর শরবতের পাঁচটি অনন্য গুণের কথা-

পানিশূন্যতা রোধে লেবু : সারাদিন রোজা রাখার পর শরীরে যে পানিশূন্যতার সৃষ্টি হয়, লেবুর শরবত তা পূরণে কার্যকর ভূমিকা পালন করে থাকে। কারণ লেবুতে ভিটামিন বি, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম,ফসফরাস, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদান বিদ্যমান।

বদ হজমে ও কাষ্ঠকাঠিন্য রোধে লেবু : রমজান মাসে খাওয়ার রুটিনে একটু পরিবর্তন আসাটা স্বাভাবিক। এছাড়া এ মাসে প্রচুর তৈলাক্ত খাবার খাওয়ার ফলে প্রায় রোজাদারের পেটে কম বেশি নানা সমস্যায় ভুগতে হয়। লেবুতে ভিটামিন বি, ম্যাগনেসিয়াম প্রভৃতি উপাদান থাকায় এসময় ইফতারের শরবতে ও ভাতের সাথে লেবুর ব্যবহারের ফলে বদহজম ও কোষ্ঠ কাঠিন্য রোধে সহায়ক হয়।

ওজন কমাতেও সহায়ক লেবু : শরীরের ওজন কমাতে অনেকেই এ রমজান মাসকে বেছে নেয়। সে ক্ষেত্রে লেবুর শরবত অন্যতম সহায়ক ভূমিকা রাখতে পারে। সম্প্রতি চিকিৎসা বিজ্ঞানের এক গবেষণায় লেবুর মধ্যে ‘পেকটিন’ নামের একটি দ্রবণীয় ফাইবার পাওয়া গেছে যা ওজন কমাতে সাহায্য করে।

কর্মশক্তি বাড়ায় লেবু : লেবুর মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যা কর্ম উদ্যমী এবং চাঙ্গা করে তুলতে সহযোগিতা করে, যা রমজান মাসে খুবই প্রয়োজন।

দাঁতের সুরক্ষা ও মুখের দুর্গন্ধ দূর করতে লেবু : লেবুর মধ্যে রয়েছে ক্যালসিয়াম যা দাঁতের জন্য অতি জরুরি। এছাড়া রমজান মাসে সারাদিন কিছু না খাওয়ার ফলে অনেকের মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। লেবুতে ভিটামিন সি সহ আরো বেশ কিছু উপাদান আছে যা মুখের দুর্গন্ধ কমাতে সাহায্য করে।

লেবুর এ পাঁচটি ছাড়াও আরো অনেক গুণাগুণ রয়েছে। তাই রমজান মাসে ইফতারে শরবত ও সেহরির সময় ভাতে লেবু রাখতে যেন ভুল না হয়।

কাজী এম এস এমরান কাদেরী।
বোয়ালখালী, চট্টগ্রাম।
মোবাইল: ০১৮১২৮১১১৯৭।
ইমেইল: [email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফতারিতে লেবুর শরবত

২২ এপ্রিল, ২০২২
আরও পড়ুন