Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:৩৩ এএম

প্রশ্ন : আমি অবিবাহিত। একজন চাকুরীজীবি, বয়স ২৮। দীর্ঘদিন যাবত আমার দেহে প্রায়ই চুলকানিসহ বড় বড় চাকা হচ্ছে। ওষুধ খেলে কমে যায়, কিছুুদিন পর আবার দেখা দেয়। আমি এর স্থায়ী সমাধান চাচ্ছি।
-অমি। বাসাবো, ঢাকা।

উত্তর : আপনার সমস্যাটি সম্ভবতঃ ক্রনিক আরটিক্যারিয়া। এর অনেক কারণ আছে। কারণ সনাক্ত করে রোগটির সমাধান সম্ভব। তাই দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা একজন গৃহিণি। বয়স ৪০। আমার দু’বোগলে ও ঘাড়ে অনেক আচিল হয়েছে। এতে আমি খুব বিব্রত বোধ করছি। আমার আঁচিলগুলো কিভাবে অপসারণ সম্ভব?
মিসেস পারভিন, সারুলিয়া, ডেমরা। ঢাকা।

উত্তর : আঁচিল একটি জটিল সমস্যা। বয়স বাড়লে আঁচিল ক্যান্সারে রূপ নিতে পারে। তা-ছাড়া এগুলো দেহের সৌন্দর্যও নষ্ট করে। বর্তমানে লেজারের মাধ্যমে কোন পার্শ্ব-ক্রিয়া ছাড়াই আঁচিল ব্যথামুক্তভাবে অপসারণ সম্ভব। তাই একজন অভিজ্ঞ কসমেটিক সার্জনের পরামর্শ নেবেন।

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। অনেক দিন ধরে আমার দু’হাতের তালুতে সময়ে অসময়ে অনেক ঘাম হচ্ছে। এতে আমি সামাজিকভাবে বিব্রত। অনেক ওষুধ খেয়েছি। সুফল পাইনি। এর কোন সঠিক চিকিৎসা আছে কি?
-ফিরোজা। আগ্রবাদ। চট্টগ্রাম।

উত্তর : আপনার রোগটির নাম ‘হাইপার-হাইড্রোসিস। কারণ সনাক্ত করে বর্তমানে চিকিৎসার মাধ্যমে আপনার সমস্যাটির সমাধান সম্ভব।

প্রশ্ন : আমি একজন ছাত্রী। বয়স ১৮। আমার মুখে ও পিঠে অনেক বড় বড় ব্রন। অনেক চিকিৎসার পরও ব্রন সারছে না। তাই আপনার শরণাপন্ন হলাম।
-পেয়ারা। জুরাইন। ঢাকা।

উ : ব্রনের চিকিৎসা নিয়ে বর্তমানে এত ভাবনার প্রয়োজন নেই। কারণ চিকিৎসার মাধ্যমে কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই আপনার ব্রন নির্মূল করা সম্ভব।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আপনার প্রশ্ন

২৪ জুন, ২০২২
৩ জুন, ২০২২
২৯ এপ্রিল, ২০২২
২২ এপ্রিল, ২০২২
৮ এপ্রিল, ২০২২
১ এপ্রিল, ২০২২
১১ মার্চ, ২০২২
৪ মার্চ, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০২২
১১ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৮ জানুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
১২ নভেম্বর, ২০২১
২৯ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন