Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস দেওয়া শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:২২ এএম

তৈরি পোশাক কারখানার শ্রমিকদের ঈদুল ফিতরের বোনাস দেওয়া শুরু করেছেন কারাখানা মালিকরা। বোনাসের পাশাপাশি কিছু প্রতিষ্ঠান বেতনও দিচ্ছেন শ্রমিকদের। গতকাল বৃহস্পতিবার মালিকদের সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে।
ব্যবসায়ী বলছেন, বৃহস্পতিবার থেকে কিছু কারখানায় বোনাস ও বেতন দেওয়া শুরু হয়েছে। আগামী সপ্তাহ থেকে পুরোদমে বোনাসের পাশাপাশি ন্যূনতম এপ্রিলের প্রথম ১৫ দিনের বেতন দেবে। শ্রমিক নেতাদের দাবি ছিল ২০ রোজার মধ্যে বেতন ও বোনাস পরিশোধ করার।
এ প্রসঙ্গে তৈরি পোশাক মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, গত বছরের মতো এবারও যাতে কারখানার কর্মকর্তা-কর্মচারীরা সুন্দরভাবে ঈদের আনন্দ উপভোগ করতে পারে সে জন্য সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে। ইতোমধ্যে কারখানাগুলোতে বেতন ও বোনাস দেওয়া শুরু হয়েছে। ঈদের ছুটির আগেই সবাই বেতন-বোনাস পেয়ে যাবেন।
জানা গেছে, দেশে বর্তমানে চার হাজার রফতানিমুখী কারখানা রয়েছে। এরই মধ্যে ৪০ থেকে ৫০টি পোশাক কারখানার শ্রমিকদের বোনাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার আরও ১০০ থেকে ১৫০ কারখানায় বেতন বোনাস দেওয়া হয়।
প্রায় চার হাজার পোশাক কারখানার মধ্যে ২ হাজার ৭৩৫টি তৈরি পোশাক শিল্প মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর সদস্য।
এদিকে বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ইতোমধ্যে আমরা শ্রমিকদের বেতন ও বোনাস দেওয়া শুরু করেছি। তারা যাতে আগে-পরে করে বাড়ি যেতে পারে সেভাবে ছুটি দেওয়ার কথাও চিন্তা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস দেওয়া শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ