Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রথম পুরস্কার সাড়ে ১১ কোটি টাকা পেলেন মরক্কোর ইউনুস

সউদীতে কোরআন তেলাওয়াত-আজান প্রতিযোগিতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:১৮ এএম

সউদী আরবের প্রিমিয়ার কোরআন প্রতিযোগিতার ফাইনালে প্রথম স্থান অর্জন করে ১৩ লাখ ৩০ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি ১১ কোটি ৫২ লাখ টাকা প্রায়) পুরস্কার জিতেছেন মরক্কোর ইউনুস মুস্তাফা ঘারবি।

৫ লাখ ৩৩ হাজার ডলার (বাংলাদেশি ৪ কোটি ৬০ লাখ টাকা প্রায়) জিতে দ্বিতীয় হয়েছেন ব্রিটেনের মোহাম্মদ আইয়ুব আসিফ। বাহরাইনের মোহাম্মদ মুজাহিদ ২ লাখ ৬৭ হাজার ডলার (বাংলাদেশি ২ কোটি ৩০ লাখ টাকা প্রায়) নিয়ে তৃতীয় স্থান অধিকার করেছেন, আর ইরানের সাইয়েদ জাসেম মুসাভি চতুর্থ হয়ে পেয়েছেন ১ লাখ ৩৩ হাজার ডলার (বাংলাদেশি ১ কোটি ১৫ লাখ টাকা প্রায়)।

রমজান মাসের রোজার প্রথম দিনে ‘ওতর এলকালাম’ (‘কথার ঘ্রাণ’) প্রতিযোগিতা শুরু হয় এবং আল-সউদী টিভি চ্যানেলে প্রচারিত হয়। আজান (প্রার্থনার আহŸান) প্রতিযোগিতায় তুরস্কের মুহসিন কারা এবং আলবিজান সেলিক যথাক্রমে ৫ লাখ ৩৩ হাজার ডলার (বাংলাদেশি ৪ কোটি ৬০ লাখ টাকা প্রায়) এবং ২ লাখ ৬৭ হাজার ডলার (বাংলাদেশি ২ কোটি ৩০ লাখ টাকা প্রায়) জিতে প্রথম এবং দ্বিতীয় স্থান অধিকার করেছেন।

সউদী জুটি আব্দুর রহমান বিন আদেল এবং আনাস আল-রাহিলি যথাক্রমে ১ লাখ ৩৩ হাজার ডলার (বাংলাদেশি ১ কোটি ১৫ লাখ টাকা প্রায়) এবং ৬৬ হাজার ৬৬৬ ডলার (বাংলাদেশি প্রায় ৫৭ লাখ ৫৭ হাজার টাকা) জিতে তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছেন।

সউদী জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির প্রধান তুর্কি আল-শাইখ প্রথম স্থানের বিজয়ীদের মুকুট পরিয়ে দেন এবং বলেন, পরের বছর এ আয়োজন বিশ্বজুড়ে প্রতিযোগীদের একটি নতুন সেট নিয়ে ফিরে আসবে। তিনি বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে কর্তৃপক্ষের জন্য সীমাহীন সমর্থনের জন্য ধন্যবাদ জানান। ২০১৯ সালে শুরু হওয়া প্রতিযোগিতার বাছাইপর্যায়ে অংশগ্রহণের জন্য ৮০টি দেশের ৪০ হাজারেরও বেশি প্রতিযোগী আবেদন করেন। ৩৬ জন প্রতিযোগী চ‚ড়ান্ত পর্যায়ের জন্য যোগ্যতা অর্জন করে। তাদের বিশেষত্বে সেরা হিসেবে স্বীকৃত হওয়ার আশায় এবং ৩২ লাখ ডলারের যৌথ প্রাইজমানি শেয়ার করার সুযোগের জন্য প্রতিটি প্রতিযোগিতার জন্য ১৮ জন প্রতিযোগী অংশ নেয়। বিশিষ্ট বিচারকদের একটি দলসহ মর্যাদাপূর্ণ প্রতিযোগিতাটি তার সুনির্দিষ্ট বিচারের মানদÐের জন্য উল্লেখযোগ্য। ১৩-সদস্যের বিচারক প্যানেলে দুই পবিত্র মসজিদের মুয়াজ্জিন, বিশ্বজুড়ে প্রধান কোরআন তেলাওয়াতকারী এবং বিখ্যাত আন্তর্জাতিক প্রতিযোগিতার মূল্যায়নকারী অন্তর্ভুক্ত ছিলেন। সূত্র : আরব নিউজ।

 

 

 



 

Show all comments
  • Siful Islam ২২ এপ্রিল, ২০২২, ৫:১১ এএম says : 0
    মাশাল্লাহ খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • H.m. Lokman Hossain ২২ এপ্রিল, ২০২২, ৫:১১ এএম says : 0
    মাশা আল্লাহ
    Total Reply(0) Reply
  • Hafez Kamrujjaman Miazi ২২ এপ্রিল, ২০২২, ৫:১১ এএম says : 0
    বাংলাদেশের খবর কি?
    Total Reply(0) Reply
  • True Mia ২২ এপ্রিল, ২০২২, ৮:১১ এএম says : 0
    Did Bangladesh participate? why this information is missing
    Total Reply(0) Reply
  • Mahmud Sujan ২২ এপ্রিল, ২০২২, ৪:১৩ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • Mahmud Sujan ২২ এপ্রিল, ২০২২, ৪:১৩ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজান

২৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন