Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

‘করোনাসহ সব ধরনের টিকা দেশে উৎপাদনের চেষ্টা চলছে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:০৮ পিএম

করোনাভাইরাসে টিকাসহ সব ধরনের টিকা দেশেই উৎপাদনের চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, করোনাসহ সব ধরনের টিকা যেনো দেশেই তৈরি হয় সে লক্ষ্যে চেষ্টা চলছে।

করোনা সংক্রমণ রোধে প্রতিবছর টিকা নিতে হবে কিনা তা এখনও নিশ্চিত নয় বলে জানান তিনি।

শুক্রবার (২২ এপ্রিল) রাজধানীর তিতুমীর কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের বিডিএস (ডেন্টাল) ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রতিবছর করোনা টিকা দেওয়ার প্রয়োজন হবে কিনা এ বিষয়ে আমরা এখনও নিশ্চিত নই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ ব্যাপারে এখনও কিছু বলেনি। প্রতি বছর করোনার টিকা দিতে হলে ১৩ কোটি মানুষের জন্য ১৩ কোটি টিকা লাগবে। যদিও বিষয়টি নিশ্চিত নয়, তবুও দ্রুত যাতে টিকা উৎপাদন করা যায় সেই প্রস্তুতি নিচ্ছি।’

দেশের যেসব এলাকায় কলেরার প্রাদুর্ভাব বেশি সেসব এলাকায় দ্রুত টিকা দেওয়া হবে বলে জানান জাহিদ মালেক

সম্প্রতি করোনার টিকা ক্রয় ও পরিচালন ব্যবস্থাপনায় টিআইবির প্রায় ২৩ হাজার কোটি টাকার গড়মিলের অভিযোগের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এ ব্যাপারে এখনো কিছু জানি না। সবকিছু দেখে শিগগিরই সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।’ সুষ্ঠু পরিবেশে পরীক্ষা হচ্ছে বলে সাংবাদিকদের জানান জাহিদ মালেক

এবার সরকারি-বেসরকারি পরীক্ষায় সারাদেশের ২৬টি কেন্দ্রে মোট ৬৫ হাজার ৯০৭ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন। যেখানে মোট আসন ১ হাজার ৯৫০টি। এর মধ্যে সরকারি ৫৪৫টি ও বেসরকারিতে ১ হাজার ৪০৫টি। প্রতিটি আসনে গড়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন। আর সরকারির জন্য ১২১ জন।

মন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ. এইচ. এম এনায়েত হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন