Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জন্মদিনে রানির বার্বি এল বাজারে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ৪:১০ পিএম

অচেনা অদেখা রাজকন্যা নয়, সত্যিকারের রানির পুতুল বাজারে আনার কথা ঘোষণা করল বহুজাতিক খেলনা প্রস্তুতকারী সংস্থা ম্যাটেল। গতকাল ছিল ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের ৯৬তম জন্মদিন। দিনটিকে স্মরণীয় করে রাখতে এবং তার শাসনকালের ৭০ বছর পূর্ণ হওয়া উপলক্ষে রানিকে শ্রদ্ধা জানাতে সংস্থার তরফে এই অভিনব উপহার। এর আগে রানির সম্মানে সুভ্যেনির কাপ, মুদ্রা, মগ বা তোয়ালে তৈরি হলেও বার্বির সাম্রাজ্যে তার এই প্রথম প্রবেশ।

তবে সাধারণ ভাবে রানিকে যেমন উজ্জ্বল রঙের স্কার্ট-টপে জনসমক্ষে দেখা যায়, এই পুতুলটির সাজ তার থেকে বেশ খানিকটা আলাদা। ২০১২ সালে রানির সিংহাসন আরোহণের ৬০তম

বর্ষ উপলক্ষে একটি ছবি প্রকাশ করেছিল রাজপরিবার। তার আদলেই তৈরি করা হয়েছে বার্বিটিকে। প্রতিটি খুঁটিনাটির পিছনে রয়েছে আলাদা আলাদা ভাবনা। পুতুলের পরনে আইভরি রঙের গাউন। মাথায় মুকুট। রানির বিয়ের মুকুটের আদলে তৈরি সেটি। পোশাক ঘিরে থাকছে গোলাপি আর হালকা নীল ফিতের বন্ধনী বা ‘স্যাশ’।

রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথকে তার বাবা ষষ্ঠ জর্জের স্বীকৃতির চিহ্ন বহন করছে ওই গোলাপি ফিতে। আর পিতামহ পঞ্চম জর্জের সম্মতির বার্তাবহ হালকা নীল রঙের ফিতেটি। ‘গার্টার স্টারের’ প্রতীক রূপে বার্বির গাউনে আটকানো রয়েছে রুপোলি রঙের ছোট্ট ব্রোচ। ব্রিটেনে শিভ্যালরির সর্বোচ্চ সম্মান এই ‘গার্টার স্টার’। শুধু পুতুল নয়, পুতুলের বাক্সেও থাকছে অভিনবত্বের ছোঁয়া।

বাকিংহাম প্রাসাদের অনুপ্রেরণায় তৈরি বাক্সের চারধারে থাকছে নকশা-কাটা কাগজের সাজ। বাক্সের ভিতরের অংশে প্রচ্ছদে রয়েছে সভাকক্ষে রাখা সিংহাসনের ছবি। যার সামনে পাতা লাল কার্পেট। তবে এই পুতুলের মূল্য কত হবে তা এখনও জানায়নি সংস্থা। তারা জানিয়েছে, আগামী দিনে হ্যারডস্‌, হ্যামলি, জন লুইয়ের মতো সংস্থা এবং অ্যামাজনে কিনতে পাওয়া যাবে পুতুলটি।

রাজপরিবার সূত্রের খবর, এ বারের জন্মদিন স্যানড্রিংহামে কাটাচ্ছেন দ্বিতীয় এলিজাবেথ। যদিও গত বছরের মতো এ বারও জন্মদিনে পাশে নেই স্বামী প্রিন্স ফিলিপ। গত বছর ৯ এপ্রিল রানির জন্মদিনের মাত্র কয়েক দিন আগেই মারা যান তিনি। জন্মদিন উপলক্ষে রাজপরিবারের তরফে রানির ছোটবেলার একটি ছবি প্রকাশ করা হয়েছে। মাত্র দু’বছর বয়সের ছোট্ট দ্বিতীয় এলিজাবেথের ছবিটি রাজপরিবারের টুইটারে পোস্ট করা লেখা হয়েছে, ‘সেই ১৯২৮ সালে কেউ ভাবতেই পারেননি যে এই মেয়েটি এক দিন রানি হবে।’ সূত্র: নিউইয়র্ক পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্যে


আরও
আরও পড়ুন