Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

দেশে শিক্ষার মান অনেক ভালো: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ৬:৫৮ পিএম

শিক্ষায় বিশ্ব র‌্যাংকিংয়ের কিছু বিষয় আমরা বুঝিই না। বুঝি না এই অর্থে যে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিংয়ের ক্ষেত্রে অনেক রকমের কতগুলো ফ্যাক্টর কাজ করে। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে উচ্চশিক্ষার মান ততটা খারাপ নয়। দেশের শিক্ষার মান ভালো, তবে আরও অনেক ভালো করার সুযোগ রয়েছে।

শুক্রবার (২২ এপ্রিল) বিকেলে চাঁদপুর সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিংয়ের ক্ষেত্রে অনেক রকমের কতগুলো ফ্যাক্টর কাজ করে। আমাদের দেশের অনেক বিশ্ববিদ্যালয় এখন বিশ্বমানের গবেষণায় কাজ করছে। শিক্ষায় বিশ্ব র‌্যাংকিংয়ের ক্ষেত্রে একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা যেমন দেখা হয় তেমনি কত পাবলিকেশন হয়েছে, বিদেশি শিক্ষক ও শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় আছে কি না তা দেখা হয়। পাশাপাশি এমন বেশ কিছু ফ্যাক্টর থাকে। এরকম বেশ কিছু বিষয়ে হয়তো আমরা আগে মনোযোগী ছিলাম না।’

তিনি বলেন, ‘এখন র‌্যাংকিংয়ের বিষয়টি অনেক বেশি আলোচিত হচ্ছে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলো এখন আরও বেশি মনোযোগী হচ্ছে। আমি আশা করি আগামী দিনে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব র‌্যাংকিংয়ে অনেক ভালো করবে।’

পরে চাঁদপুর সদর উপজেলা মিলনায়তনে ১২০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে ধান বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এসময় উপস্থিত ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি তাফাজ্জল হোসেন পাটোয়ারী, চাঁদপুর পৌরসভার মেয়র মোহাম্মদ জিল্লুর রহমান জুয়েল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন প্রমুখ।



 

Show all comments
  • Tareq Sabur ২২ এপ্রিল, ২০২২, ৭:০৮ পিএম says : 0
    ঠিক! বাংলাদেশের শিক্ষার মান এখনো পুরোপুরি ধ্বংশ করতে পারেনি ভারত ও আওয়ামীলীগ মিলে।
    Total Reply(0) Reply
  • Tariqul Islam Khan ২৯ এপ্রিল, ২০২২, ৫:৪৩ পিএম says : 0
    কথাটা শুনে লজ্জা বোধ হচ্ছে। যদি লেখা পড়ার মান ভাল হয় তাহলে লক্ষ লক্ষ ছেলেমেয়ে শিক্ষার জন্য বিদেশ ছুটতো না। শিক্ষার মান টের পান Employerরা।শত জন খুঁজেও একজন উপযুক্ত প্রার্থী পাওয়া যায়না। আবার আমাদের মান যদে এতই ভাল হয় তাহলে প্রতি বছর বিদেশী দক্ষ লোকবলের পেছনে শত শত কোটি টাকা ডলারের বৈদেশিক মূদ্রা ব্যায় হত না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ