Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

সহজেই ঠান্ডা ফ্রুট কাস্টার্ড বানাবেন যেভাবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১০:৪৯ পিএম

ইফতারে সামান্য মিষ্টি খাবার বা পানীয় না থাকলে অনেকেরই ভালো রাখে না। মজাদার সব ডেজার্ট না থাকলে অনেকেরই মন ভরে না। ইফতারে বাহারি সব ডেজার্টের মধ্যে রাখতে পারে ফ্রুট কাস্টার্ড। এটি স্বাস্থ্যের জন্য উপকারী। চাইলে খুব সহজেই তৈরি করতে পারেন ফ্রুট কাস্টার্ড। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ইভাপোরেটেড মিল্ক ১ ক্যান
২. হ্যাভি ক্রিম আধা কাপ
৩. চিনি স্বাদমতো
৪. কর্ণফ্লাওয়ার দেড় টেবিল চামচ
৫. ডিমের কুসুম ১টি
৬. ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ
৭. ফল ইচ্ছামতো ও
৮. জেলো আধা কাপ ২ ফ্লেভারের।

পদ্ধতি

প্রথমে প্যাকেটের নির্দেশনা অনুযায়ী জেলো তৈরি করে ফ্রিজে রেখে দিন সেট হবার জন্য। এরপর একটি পাত্রে ইভাপোরেটেড মিল্ক, হ্যাভি ক্রিম, চিনি, কর্ণফ্লাওয়ার, ভ্যানিলা এসেন্স এবং ডিমের কুসুম নিয়ে সব একসাথে ভালকরে মিশিয়ে নিন।


পাত্রটি চুলায় বসিয়ে দিয়ে মাঝারী আঁচে জ্বাল দিন। মিশ্রণটি ঘন ঘন নাড়ুন যাতে দুধ পাত্রের নিচে না লেগে যায়। জ্বাল দিতে দিতে দুধের মিশ্রণ ঘন হয়ে গেলে চুলা বন্ধ করে দিয়ে পাত্র চুলা থেকে নামিয়ে নিন।

এখন রুম টেম্পারেচারে দুধ ঠান্ডা করে নিয়ে ফ্রিজে রেখে দিন ২ ঘণ্টা। এরপর পছন্দসই ফল ও জেলো কেটে কাস্টার্ডের সাথে মিশিয়ে পরিবেশন করুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন