Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

এবার গুগল কল রেকর্ডিং ফিচার বন্ধ করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ২:২৪ পিএম

অ্যানড্রয়েড ফোনে কল রেকর্ড ফিচার বন্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করছে গুগল। আগামী ১১ মে থেকে প্লে-স্টোর থেকে গুগল কল রেকর্ডিং অ্যাপগুলো নিষিদ্ধ করবে। জনপ্রিয় কলার আইডেন্টিটিফায়ার অ্যাপ ট্রুকলারও এমন সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, গুগল ডেভেলপার প্রোগ্রামের নতুন নিয়ম মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুগল আপডেটের কারণে ট্রুকলারে কল রেকর্ডিংয়ের সুবিধা পাওয়া যাবে না।

থার্ড পার্টি অ্যাপসগুলো নিজেদের সার্ভারে ওই কল রেকর্ডিংয়ের ডেটা সেভ করতে পারে ফলে নিরাপত্তায় ঘাটতি হতে পারে। তাই এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল। গুগল বলছে, তাদের পরিবর্তনটি শুধুমাত্র তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্য প্রযোজ্য। তবে ডিভাইসে ইনবিল্ট কল রেকর্ডিং ফিচার থাকলে তা কাজ করবে। কিন্তু প্লে স্টোর থেকে এই সংক্রান্ত থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করা যাবে না।

গুগল মনে করছে, অ্যানড্রয়েড কল রেকর্ডিং ব্যবহারকারীদের গোপনীয়তা নীতিমালা লঙ্ঘন করে। এর অংশ হিসেবে গুগল একটি ওয়ার্নিংয়ের ব্যবস্থাও চালু করেছে। যা রেকর্ডিং শুরু হওয়ার আগে উভয় দিকেই নোটিফিকেশন শোনায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন