Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ কোরিয়ার বিদায়ী প্রেসিডেন্টকে চিঠিতে কি বার্তা দিলেন কিম?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ২:৪১ পিএম | আপডেট : ২:৪২ পিএম, ২৩ এপ্রিল, ২০২২

দক্ষিণ কোরিয়ার বিদায়ী প্রেসিডেন্ট মুন জায়ে ইনের প্রশংসায় পঞ্চমুখ কিম জং উন। উত্তর কোরিয়ার শাসক সম্প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে একটি চিঠি পাঠিয়েছেন মুনকে। ব্যক্তিগত সেই চিঠির কথা প্রকাশ্যে এসেছে আজ। কোনও রাষ্ট্রপ্রধানের প্রশংসা করে কিমের এই ধরনের চিঠি পাঠানো ইতিহাসে খুবই বিরল বলে জানাচ্ছেন কূটনৈতিক বিশেষজ্ঞেরা।

আগামী ১০ মে থেকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের গদিতে বসতে চলেছেন অতি রক্ষণশীল হিসেবে পরিচিত রাজনীতিবিদ ইয়ুন সোক ইয়োল। নিজের মেয়াদ শেষের আগে তাই গত বুধবার কিমকে একটি ব্যক্তিগত চিঠি পাঠিয়েছিলেন মুন। প্রায় সঙ্গে সঙ্গেই যার উত্তর পাঠান কিমও।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ-র তরফে জানানো হয়েছে, দুই দেশের মধ্যে সম্পর্ক শোধরানোর ক্ষেত্রে এত দিন মুন যে ভূমিকা নিয়ে এসেছেন তার ভূয়সী প্রশংসা করেছেন কিম। সীমান্তে সামরিক উত্তেজনা কমানোর জন্য কিম ধন্যবাদও জানিয়েছেন মুনকে। উত্তর কোরিয়ার সরকার আরও জানিয়েছে, অবসরের পরেও দু’দেশের মধ্যে সামরিক দ্বন্দ্ব কমাতে অগ্রণী ভূমিকা নেবেন মুন।

তবে দক্ষিণ কোরিয়ার রাজনৈতিক বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, কিমের ব্যক্তিগত চিঠির পরেও দু’দেশের মধ্যে সম্পর্কের চাপান-উতোর লেগেই থাকবে বলে তাদের ধারণা। কারণ দক্ষিণের ভাবী প্রেসিডেন্ট ইতিমধ্যেই হুমকি দিয়ে রেখেছেন, তাদের বিরুদ্ধে উত্তর কোনও সামরিক পদক্ষেপ নিলে তিনিও চুপ করে বসে থাকবেন না। সঙ্গে সঙ্গেই পাল্টা আক্রমণ চলবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে। কিমের বোন, তথা উত্তর কোরিয়া প্রশাসনের আর এক স্তম্ভ কিম ইয়ো জং কড়া নিন্দা করেছেন ইয়ুনের এই মন্তব্যের। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিম

১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ