Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রথমবার কান চলচ্চিত্র উৎসবে পাকিস্তানি সিনেমা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ২:৫৪ পিএম

বিশ্বখ্যাত চলচ্চিত্র উৎসব কানে প্রথমবারের মতো জায়গা পেল পাকিস্তানি কোনো সিনেমা। জানা গেছে, কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে দেশটির তরুণ নির্মাতা সায়েম সাদিকের ‘জয়ল্যান্ড’ আঁ সাঁর্তে হইগার নির্বাচিত হয়েছে। শুক্রবার (২২ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যমে ‘জয়ল্যান্ড’ ছবির প্রথম স্থিরচিত্র শেয়ার করেছেন সায়েদ সাদিক।

সায়েদ সাদিক লিখেছেন, ‘আমি খুবই উচ্ছ্বসিত ও ধন্য। ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে আমাদের ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে চলেছে। এত বড় অর্জন আমার কলাকুশলীদেরও প্রাপ্য। তাই ভার্চুয়ালি আলিঙ্গন করে নিলাম।’

জানা গেছে, ‘জয়ল্যান্ড’ সাদিকের পরিচালিত প্রথম সিনেমা। ফলে ক্যামেরা দ’র পুরস্কারের জন্য বিবেচিত হবেন তিনি।

সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সানা জাফরি। লাহোরের ট্রান্সজেন্ডার অভিনেতা আলিনা খান অন্যতম আরেকটি চরিত্রে অভিনয় করেছেন এতে। এছাড়া আছেন আলি জুনেজো, রাস্তি ফারুক, সানিয়া সাঈদ, সোহেল সামির, সালমান পীরজাদা প্রমুখ।

সানা জাফরি সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে লিখেন, ‘এটা সত্যি। এটা ঘটেছে। ইতিহাস সৃষ্টি হয়েছে। কান চলচ্চিত্র উৎসবে প্রথমবার পাকিস্তানি পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র!’

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে ভেনিস চলচ্চিত্র উৎসবে দেখানো হয় সাদিকের সিনেমা। তার স্বল্পদৈর্ঘ্য সিনেমার নাম ‘ডারলিং’। একই বছর সাউথ বাই সাউথওয়েস্ট উৎসবে স্থান পায় সায়েম সাদিকের ‘নাইস টকিং টু ইউ’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানি সিনেমা
আরও পড়ুন