Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আফগানিস্তানের জনগণকে নিরাপত্তা দিতে সহযোগিতার প্রস্তাব ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ৭:২৭ পিএম

আফগানিস্তানের বিভিন্ন স্কুল ও মসজিদে একের পর এক হামলার ঘটনার পর সেদেশের জনগণের নিরাপত্তা রক্ষায় সহযোগিতার প্রস্তাব দিয়েছে ইরান।
ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি আফগানিস্তানে সন্ত্রাসী হামলায় হতাহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে বলেন, আফগান জনগণের বিরুদ্ধে একের পর এক হামলার ঘটনা আফগানিস্তানসহ গোটা অঞ্চলের জন্যই হুমকি।
তিনি আফগানিস্তানের মসজিদসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান ও স্কুল-কলেজের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে তালেবান সরকারের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন।
ইরানের প্রেসিডেন্ট বলেন, সন্ত্রাসীদের গ্রেফতার করে তাদের শাস্তি নিশ্চিত করা আফগানিস্তানের তালেবান সরকারের দায়িত্ব।
তবে উগ্রবাদী গোষ্ঠী আইএসের মোকাবেলায় ইরান নিজের সক্ষমতা কাজে লাগিয়ে দেশটির নিরাপত্তা জোরদারে সহযোগিতা করতে তেহরান প্রস্তুত রয়েছে। একইসাথে কয়েকটি সন্ত্রাসী হামলায় আহতদের চিকিৎসা সেবা দিতেও তেহরান আগ্রহী।
গত কয়েক দিনে আফগানিস্তানে উগ্রবাদীরা কাবুল, মাজার-ই-শরিফ এবং কুন্দুজসহ বিভিন্ন স্থানে স্কুল ও মসজিদে কাপুরুষোচিত হামলা চালিয়েছে। এর ফলে নারী ও শিশুসহ বহু লোক নিহত হয়েছেন। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ