Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পবিত্র রমজানে সিরাজাম মুনিরার ব্যতিক্রমী আয়োজন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১২:৪৯ পিএম

ব্রিটেনের বাংলাদেশি অধ্যুষিত অঞ্চল বার্মিংহামে অবস্থিত সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টার সমগ্র বার্মিংহামের সব চেয়ে বড় মসজিদগুলোর একটি। বাংলাদেশি ব্রিটিশদের অক্লান্ত পরিশ্রমে গড়ে ওঠা সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টার বার্মিংহামের ইসলামিক ঐতিহ্যের কেন্দ্রে পরিণত হয়েছে। পবিত্র রামাদান মাসে এই জামে মসজিদ ও এডুকেশন সেন্টার মাসব্যাপী নানা ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে।

মহাগ্রন্থ আল কুরআন নাযিলের মাস রামাদান উপলক্ষে যুহরের নামাজের পর থেকে এই মসজিদে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের পাঠ্যক্রম অনুসারে সহীহ শুদ্ধ কুরআন শিক্ষার ব্যবস্থা করা হয়েছে। তারাবীহের সালাত আদায়ের জন্য এখানে নিয়োজিত আছেন চারজন হাফিজে কুরআন।  তারাবীহের নামাজের পরই শুরু হয় তাফসীরুল কোরআন মাহফিল। সেন্টারের খতীব শাইখ সাইয়িদ ফাদী যুবা ইবনে আলীর জ্ঞানগর্ভ আলোচনা মুসল্লিদেরকে মুগ্ধ করে। এছাড়া  প্রতিদিন মুসল্লিদের জন্য  ইফতারের আয়োজন করা হয়। মহিলাদের নামাজের জন্য রয়েছে পৃথক ব্যবস্থা।

সিরিয়া, মিশর, ইয়েমেন, পাকিস্তান, ভারত, লিবিয়া, নাইজেরিয়া, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরা প্রতিদিন এখানে নামাজে অংশগ্রহণ করেন। শুক্রবার ফজরের নামাজের পর কোরআন প্রশিক্ষণের ক্লাস সহ ইলম চর্চার নানাবিধ কর্মসূচির কারণে মুসল্লিদের পদচারণায় মুখরিত থাকে সিরাজাম মুনিরা ।

মসজিদের খাদিম আলহাজ্ব মাহবুবুর রহমান চৌধুরী , আলহাজ্ব কাজী নানু মিয়া, আলহজ্ব জসিম উদ্দিন, হাফিজ সাব্বির আহমদ, মাওলানা আবুল হাসান ও ইমাম ক্বারী আহমদ আলী জানান বৃটেনে মুসলিম অধ্যুষিত মানুষের ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকান্ডে মসজিদ সমাজের অপরিহার্য প্রতিষ্ঠান। সেই লক্ষ্যেই সিরাজাম মুনিরা জামে মসজিদ এন্ড এডুকেশন সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে। আমাদের পীর ও মুর্শিদ আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলীর তত্ত্বাবধানে পরিচালিত এই প্রতিষ্ঠান বিশ্বের সকল ধর্মপ্রাণ মুসলিমের জন্য উন্মুক্ত । মুসল্লীদের ইবাদত বন্দেগির সুবিধার্থে রামাদান মাস উপলক্ষে সিরাজাম মুনিরায় নানা ব্যতিক্রমধর্মী আয়োজন রয়েছে বলেও জানান তাঁরা।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ