Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিংড়িতে ক্ষতিকর জেলি

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : গলদা চিংড়ির ওজন বাড়াতে মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেলি মেশানো হচ্ছে। এসব চিংড়ি মাছ খেয়ে লোকজন নানা রোগে আক্রান্ত হচ্ছেন। কিছু অসাধু রফতানিকারক জেলি মেশানো চিংড়ি বিদেশেও রফতানি করছে। এতে করে বহির্বিশ্বে বাংলাদেশের চিংড়ির সুনাম ক্ষুণœ হচ্ছে। এ অবস্থা অব্যাহত থাকলে বিদেশে বাংলাদেশি চিংড়ির বাজার হাতছাড়া হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
সম্প্রতি ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মহানগরীর বিভিন্ন হাটবাজার থেকে ক্ষতিকর জেলি মেশানো চিংড়ি জব্দ করা হয়েছে। সর্বশেষ গতকাল সোমবার নগরীর পাহাড়তলী বাজার থেকে জেলি মেশানো চিংড়ি জব্দ করা হয়। চিংড়িতে ক্ষতিকর জেলি মেশানোর অপরাধে বিসমিল্লাহ ফিশিংয়ের মালিক আরিফ খানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: ফোরকান এলাহী অনুপম এ অভিযানে নেতৃত্ব দেন। এ সময় মৎস্য কর্মকর্তা মো: কামালউদ্দিন চৌধুরীসহ বিপুল সংখ্যক পুলিশ সদস্য উপস্থিত ছিলেন। মো: ফোরকান এলাহী অনুপম জানান, চিংড়িতে জেলি মিশিয়ে ওজন বাড়ানোর অপরাধে ১০ কেজি চিংড়ি মাছ জব্দ করা হয়েছে। এছাড়া মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ বিভাগের লাইসেন্স নবায়ন না করায় আড়তদার নুরুল আবছারকে ১০ হাজার টাকা এবং মো: তৈয়ব আলীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ম্যাজিস্ট্রেট জানান, অভিযান চলাকালে দক্ষিণ কাট্টলীতে পরিত্যক্ত অবস্থায় আড়াই শ’ কেজি জাটকা পাওয়া গেছে।
এর আগে নগরীর কর্ণফুলী মার্কেট ও রেয়াজুদ্দিন বাজারে মাছের বাজার থেকে বিপুল জেলি মিশ্রিত চিংড়ি মাছ জব্দ করা হয়। এসব চিংড়ি তাৎক্ষণিক ধ্বংস করেন ভ্রাম্যমাণ আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিংড়িতে ক্ষতিকর জেলি

১৫ নভেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ