Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

তাসকিনকে ছাড়াই শ্রীলঙ্কা সিরিজের দল

বাদ সাদমান-রাহী, ব্যাকআপ রাজা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশ টেস্ট স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলি চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমদ, নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, শরিফুল ইসলাম (ফিটনেস সাপেক্ষে)।


কাঁধের চোটে থাকায় শ্রীলঙ্কা সিরিজে খেলা নিয়ে শঙ্কা ছিল তাসকিন আহমেদের। সেই শঙ্কাই সত্যি হলো। চোটে থাকা এই পেসারকে বাইরে রেখেই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাদ পড়েছেন বাজে ফর্মে থাকা ওপেনার সাদমান ইসলাম। না খেলেই বাদ পেসার আবু জায়েদ রাহি।
পারিবারিক কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে না খেলা সাকিব আল হাসান অনুমিতভাবেই আছেন মুমিনুল হকের নেতৃত্বাধীন ১৫ সদস্যের দলে। অবধারিতভাবে আছেন মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। তাসকিনের জায়গায় স্কোয়াডে এসেছেন তরুণ ডানহাতি পেসার রেজাউর রহমান রাজা। স্কোয়াডে আছেন শরিফুল ইসলামও। তবে তার খেলা নির্ভর করছে ফিটনেস সাপেক্ষে। গোড়ালির চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ছিলেন না শরিফুল। সেই চোট সারলেও তার শারীরিক অন্য একটি সমস্যায় অস্ত্রোপচার প্রয়োজন। যদিও রোববার ঢাকা প্রিমিয়ার লিগে খেলতে নামেন তিনি।
সাদমান অনেকদিন ধরেই ফর্মে নেই। তার বাদ পড়া নিয়েও বড় কোন প্রশ্ন নেই। তবে না খেলেই বাদ দেওয়া হয়েছে পেসার জায়েদকে। সাদমান গত দুই সিরিজ থেকেই রানে নেই। সবশেষ ৩ টেস্টে ১০.৩৩ গড়ে তিনি করেন কেবল ৬২ রান। সাদমানের জায়গায় অবশ্য নতুন কাউকে নেওয়া হয়নি। টেস্টে একটা সময় পেসারদের মধ্যে বিবেচনার শীর্ষে ছিলেন জায়েদ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি খেলার সুযোগ পাননি। এবার না খেলেই বাদ দেওয়া হলো তাকে।
বাংলাদেশ ২০২১ সালের পর থেকে ১১টি টেস্ট খেলেছে। এর মধ্যে পেসার আবু জায়েদ খেলেছেন মাত্র চারটি। যার সর্বশেষটি ছিল পাকিস্তানের বিপক্ষে গত নভেম্বরে। এরপর দলের সঙ্গে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা সফর করেছেন। কিন্তু ম্যাচ খেলার সুযোগ হয়নি। গতকাল এই পেসারের জন্য এল আরেক দুঃসংবাদ। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, দলের সমন্বয়ের কারণেই বাদ পড়েছেন দু’জন, ‘দলটা প্রথম টেস্টের জন্য ঘোষণা করেছি। ঘরের মাঠে খেলা হলে আমরা খুব বেশি ক্রিকেটার দলের সঙ্গে রাখি না। বিদেশে গেলে একটা কথা। তাই বাড়তি একজন ওপেনার ও পেসার রাখা হয়নি। এর সঙ্গে পারফরম্যান্সের কোনো সম্পর্ক নেই।’
প্রথম টেস্টের দলে না থাকলেও সাদমানকে শ্রীলঙ্কার বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচের একাদশে রাখা হবে বলে জানিয়েছেন মিনহাজুল। তবে ১৫ সদস্যের দলে চোটে শঙ্কাও আছে। দল ঘোষণার কিছুক্ষণ আগেই প্রিমিয়ার লিগের ম্যাচে পায়ের গোড়ালিতে চোট পেয়েছেন মুশফিক। ফিল্ডিংয়ের সময় ডান হাতের কনিষ্ঠায় চোট পেয়েছেন টেস্ট দলের আরেক নিয়মিত ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ। চোট পাওয়া মিরাজকে স্ক্যান করতে মাঠ থেকেই পাঠানো হয় হাসপাতালে। প্রাথমিকভাবে তার চোটের অবস্থা জানা না গেলেও নান্নু জানিয়েছেন, তারা আশাবাদী দ্রুতই সেরে উঠবেন মিরাজ, ‘চিন্তা তো অবশ্যই। আলাপ হয়েছে। ওখানের ফিজিওদের সঙ্গে কথা হয়েছে। যে আঙ্গুলে ব্যথা পেয়েছে আশা করছি ওটা ৮-১০ দিনের মধ্যে ভাল হয়ে যাবে।’
মিরাজের চোটের আগেই ফিল্ডিংয়ে গোড়ালিতে চোট পেয়ে মাঠ ছাড়েন অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিক। তার চোটও খুব গুরুতর নয় বলেই জানালেন প্রধান নির্বাচক। মুশফিক ও মিরাজ দুজনই বাংলাদেশ টেস্ট দলের বড় ভরসা। অফ স্পিন বোলিং ও লোয়ার অর্ডারে নিয়মিত অবদান রাখেন মিরাজ। চার নম্বরে ব্যাট করা মুশফিকের কাছ থেকেও দলের চাওয়া থাকে অনেক। এদিনও প্রাইম ব্যাংকের বিপক্ষে ২৩২ রান করে শেখ জামাল। দলের বিপর্যয়ে নেমে ৩২ বলে ৪৭ করেন মিরাজ। যদিও ব্যাট হাতে মলিন ছিলেন মুশফিক। ২৯ বলে ১৪ রান করে আউট হন তিনি।
প্রিমিয়ার লিগ খেলতে গিয়ে চোটের তালিকায় নাম লিখিয়েছেন জাতীয় দলের ফাস্ট বোলার ইবাদত হোসেনও। নিজের বোলিংয়ে ফিল্ডিং করতে গিয়ে ডান হাতে সেলাই পড়েছে ইবাদতের। সুস্থ হতে ইবাদতের এক সপ্তাহ সময় লাগবে। অন্য এক শারীরিক সমস্যায় ভুগছেন টেস্ট দলের আরেক পেসার শরীফুল। ২৬ এপ্রিল চিকিৎসার জন্য শরীফুলের সিঙ্গাপুর যাওয়ার কথা। শরীফুলের প্রথম টেস্ট খেলা নির্ভর করবে চিকিৎসকের পরামর্শের ওপর। তবে বিকেএসপিতে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে গতকালই খেলতে নামেন শরিফুল। পুরো ১০ ওভারই বল করেছেন তিনি। ১০ ওভার এক মেডেনসহ ৫৬ রান দিয়ে পান মেহেদী হাসান মিরাজের উইকেট। প্রধান নির্বাচক সিরিজের আগে তাই পুরো দলকেই পাওয়ার ব্যাপারে আশাবাদী, ‘আমাদের হাতে যেহেতু সময় আছে, আশা করি সমস্যা হবে না। আর পেসারদের চোটের জন্য ব্যাকআপ হিসেবে রেজাউরকে দলে নেওয়া হয়েছে।’
আগামী ৮ মে বাংলাদেশ সফরে আসবে দিমুথ করুনারত্নের নেতৃত্বাধীন শ্রীলঙ্কা দল। বিকেএসপিতে ১০ ও ১১ মে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলে প্রথম টেস্টের ভেন্যু চট্টগ্রামে যাবে শ্রীলঙ্কা। ১৫ মে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট খেলে ২৩ মে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে খেলবে সিরিজের শেষ টেস্ট। দুটি ম্যাচই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাসকিনকে ছাড়াই শ্রীলঙ্কা সিরিজের দল
আরও পড়ুন