Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঈদে নতুন ১০ টাকার নোটের চাহিদা বেশি, সরবরাহ কম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ঈদের আনন্দকে কয়েকগুণ বাড়িয়ে দেয় নতুন টাকা। এই বিষয়টিকে মাথায় রেখে বাংলাদেশ ব্যাংক প্রতি বছর ঈদকে সামনে রেখে বাজারে নতুন নোট ছাড়ে। করোনার কারণে গত দুই বছরে অবশ্য তাতে কিছুটা ছেদ পড়েছিল। তবে ঈদ উপলক্ষে এবার আবার নতুন টাকার চাহিদা বেড়েছে। এই চাহিদা মেটাতে চলতি বছর বাংলাদেশ ব্যাংক ২৭ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার লক্ষ্য নির্ধারণ করেছে। যার মধ্যে রয়েছে ১ হাজার ৫শ’ ২শ’ ১শ’ ৫০, ২০ এবং ১০ টাকার নতুন নোট। বাংলাদেশ ব্যাংক ছাড়াও ৩২টি ব্যাংকের শাখায় পাওয়া যাচ্ছে এসব নতুন নোট। অন্যান্য বারের মতো এবারও ঈদে নতুন টাকার জন্য ব্যাংকের কাউন্টার গুলোতে ভিড় বাড়ছে সাধারণ মানুষের। এবারে ১০ টাকার নোটের চাহিদা বেশি হলেও কেন্দ্রীয় ব্যাংক থেকে সরবরাহ কম হওয়ায় হিমশিম অবস্থা ব্যাংকগুলোর।
ঈদে প্রিয়জনদের উপহার হিসেবে দিতে সাধারণ মানুষ নতুন টাকার জন্য ব্যাংকের কাউন্টার গুলোতে ভিড় করছেন। ব্যাংকাররা জানিয়েছেন, এবারে ১০ টাকার নোটের চাহিদা বেশি হলেও কেন্দ্রীয় ব্যাংক থেকে সরবরাহ কম হওয়ায় চাহিদা মত দিতে পারছেন না তারা। সোনালী ব্যাংক লিমিটেড প্রধান কার্যালয়ের জিএম রেজাউল করিম বলেন, চলতি বছরে নতুন টাকার অনেক চাহিদা রয়েছে। এখন পর্যন্ত দেশের বিভিন্ন ব্রাঞ্চে প্রায় ৫০ কোটির মতো নতুন টাকা সরবরাহ করেছি। যারা আসছেন তাদের সবাইকে নতুন টাকা দেয়া হচ্ছে। রূপালী ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ের ডিজিএম মতিলাল ফকির বলেন, ১০০০, ৫০০ এবং ২০০ টাকার নোটই বেশি থাকে। ১০, ২০ আর ৫০ টাকার নোট পরিমাণে অনেক কম থাকে বলে সেভাবেই আমরা তা সরবরাহ করে থাকি। গত বুধবার থেকে ২৭ ব্যাংকের ৩২টি শাখায় পাওয়া যাচ্ছে নতুন টাকার নোট। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা অফিস থেকেও নতুন নোট দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদে নতুন ১০ টাকার নোটের চাহিদা বেশি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ