Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ম্যাক্রোঁকে বিশ্বনেতৃবৃন্দের অভিনন্দন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১১:০০ এএম

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো বিজয়ী হওয়ায় ইমানুয়েল ম্যাক্রোঁকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অভিনন্দন জানিয়েছেন বিশ্বনেতারা। দেশটিতে রোববার এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এ ছাড়া টুইটবার্তায় অভিনন্দন জানিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইয়েন, জার্মন চ্যান্সেলার ওলাফ স্কলজ এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিসহ আরও অনেক বিশ্বনেতা। খবর আরব নিউজের।
ম্যাক্রোঁকে টুইট করা এক শুভেচ্ছাবার্তায় বাইডেন বলেন, আমরা আশা করছি ইউক্রেন ইস্যু এবং পরিবেশ রক্ষায় আপনার সহযোগিতা অব্যাহত থাকবে।
এবার ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইটা ছিল উদারপন্থি বনাম কট্টর ডানপন্থির মধ্যে। সেই লড়াইয়ে জিতলেন বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, হারলেন কট্টর ডানপন্থি মেরিন লা পেন। গত ২০ বছরের মধ্যে ফ্রান্সে প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্ট হিসেবে ম্যাক্রোঁ টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকছেন।
নির্বাচনে ৫৮ শতাংশ ভোট পেয়েছেন। আর লা পেন পেয়েছেন ৪২ শতাংশ ভোট। তবে ২০১৭ সালের নির্বাচনে দ্বিতীয় দফার ভোটের চেয়ে এবারের ভোটে দুই প্রার্থীর ব্যবধান কম। ওই নির্বাচনে পেনের বিরুদ্ধে ৬৬ শতাংশ ভোট পেয়ে জিতেছিলেন ম্যাক্রোঁ। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচন
আরও পড়ুন