Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

নির্বাচনে পরাজিত হয়ে যা বলছেন ডানপন্থী প্রার্থী মেরি ল্যু পেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ১১:১১ এএম

১৮ শতাংশ ভোটের ব্যবধানে পরাজিত হলেও ফরাসিদের বিশাল অংশের সমর্থনকে নির্বাচনের প্রাপ্তি হিসেবে গণ্য করছেন কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট প্রার্থী মেরি ল্যু পেন। রোববার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বুথফেরত জরিপে অবস্থান স্পষ্ট হওয়ার পরই তিনি পরাজয় বরণ করে নেন।

তবে তিনি জানান, ডানপন্থীদের অগ্রযাত্রা এখানেই থেমে যাবে না। জুন মাসে শুরু হবে জাতীয় পরিষদের নির্বাচন। সেখানে যেকোনো মূল্যে মধ্যমপন্থীদের পরাজিত করবেন কট্টরপন্থিরা। এসময় তিনি পার্লামেন্টের নিয়ন্ত্রণ নেয়ারও ইঙ্গিত দেন।
নির্বাচনে হেরে পেন বলেন, আমরা লড়াই করে পরাজিত হয়েছি। নির্বাচনী যুদ্ধে সবচেয়ে বড় সমর্থন যুগিয়েছে আমার দল, ন্যাশনাল র‌্যালি। যারা মন থেকে ফ্রান্সকে ধারণ করেন এবং ম্যাকরন বিরোধী, তারাই ভোট দিয়েছেন আমাকে।
এদিকে, রানঅফ বা দ্বিতীয় দফার নির্বাচনে ৭২ শতাংশের কম ছিল ভোটার উপস্থিতি। যা ১৯৬৯ সালের পর সর্বনিম্ন। নতুন ভোটারদের বেশিরভাগই ভোট দেননি। এর ফলে নষ্ট হয়েছে ৩০ লাখের বেশি ব্যালট। কোনো প্রার্থীই জনপ্রতিনিধিত্ব করে না, এমন দাবিতে তারা ভোট দেয়া থেকে বিরত ছিলেন বলে জানালেন তরুণরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন