Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক বিনিয়োগ হাব হচ্ছে বাংলাদেশ

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

তৎপর যুক্তরাষ্ট্র, আরও বিনিয়োগ করতে চায় চীন
তাকী মোহাম্মদ জোবায়ের : ক্রমেই আন্তর্জাতিক বিনিয়োগের হাব হয়ে উঠছে বাংলাদেশ। এ দেশে বিনিয়োগের জন্য রীতিমতো প্রতিযোগিতায় নেমেছে বিশ্ব শক্তিগুলো। চীন, জাপান ও ভারতের ৪৪ বিলিয়ন ডলার বিনিয়োগ ঘোষণার পর এখন ওঠে-পড়ে লেগেছে যুক্তরাষ্ট্র। দেশটির বিভিন্ন প্রতিনিধি জোরালো যোগাযোগ করছে সরকারি ও বাণিজ্যিক সংস্থাগুলোর সঙ্গে। চীনের মোট ৩৭ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণার পর বড় ধরনের বিনিয়োগের ঘোষণা দেয়ার জন্য কাজ করছে দেশটি। এত বিদেশি বিনিয়োগ আসার পেছনে বর্তমান সরকার প্রধানের অর্থনৈতিক কূটনীতির সাফল্যকে চিহ্নিত করেছেন অর্থনীতিবিদ ও সংশ্লিষ্টরা।
এ বিষয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রীর জোরালো কূটনীতির কারণেই আন্তর্জাতিক বিনিয়োগের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে বাংলাদেশ। এখন কেউ দক্ষিণ এশিয়ায় বিনিয়োগ করতে চাইলে সবার আগে বাংলাদেশের কথা ভাবছে। যে হারে বিদেশি বিনিয়োগের জোয়ার আসছে, তাতে আগামী দশ বছরের মধ্যে বাংলাদেশ দ্বিতীয় মালয়েশিয়ায় পরিণত হবে।
তবে সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করেই থেমে থাকতে চাইছে না চীন। সম্প্রতি চীনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর ব্যবসায়ী প্রতিনিধিদের সম্মেলনে দেশটির বাণিজ্যমন্ত্রী হুচেং ঘোষণা দিয়েছেন, এই বিনিয়োগেই থেমে থাকতে চান না তারা। বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায় দেশটি। এ সময় দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলো চীনের বিনিয়োগ চাইলে তিনি বাংলাদেশের বিষয়ে বেশি আগ্রহ প্রকাশ করেন। ওই সম্মেলনে বাংলাদেশের ব্যবসায়ীক প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়া এফবিসিসিআই প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ এই তথ্য জানান।
তিনি বলেন, ওই সম্মেলনে চীন বিশ্ব দরবারে বাংলাদেশকে ‘ইকোনমিক টাইগার’ হিসেবে দেখার আশা প্রকাশ করেছে। এজন্য সব ধরনের প্রযুক্তিগত সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি।
মাতলুব আহমাদ বলেন, চীনের বিনিয়োগের ঘোষণার পর বাংলাদেশে বিনিয়োগের জন্য ওঠে-পড়ে লেগেছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা আমাদের সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছে। তারা আমাদের সঙ্গে আলোচনায় বসতে চাইছে। বাংলাদেশে কোন কোন খাতে কিভাবে বিনিয়োগ করবে এ বিষয়ে তারা তথ্য সংগ্রহ করছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র তাকে একটি চিঠিও দিয়েছে বলে জানান তিনি। বাংলাদেশে বিনিয়োগের বিষয়ে আলোচনার জন্য তাকে আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। আগামী মাসের ১৪-১৫ তারিখে কলকাতায় এ বিষয়ে আলোচনা করবেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা।
বিশ্ব শক্তিগুলোর বাংলাদেশে বিনিয়োগে আগ্রহের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশ বিশ্বের অর্থনৈতিক শক্তিগুলোর আস্থা অর্জন করতে পেরেছে বিধায় তারা বিপুল বিনিয়োগে এগিয়ে আসছে। বর্তমান সরকারের কূটনৈতিক সাফল্য এবং দেশে ব্যবসায়ীক পরিবেশের উন্নতির কারণেই এটা সম্ভব হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক বিনিয়োগ হাব হচ্ছে বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ