Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

লেবাননে ইসরাইলের কামানের গোলা নিক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ৩:১১ পিএম

যুদ্ধবিধ্বস্ত লেবাননে কামানের গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি সেনাবাহিনী। দক্ষিণ লেবাননের ইসরায়েলি সীমান্তবর্তী একটি এলাকায় বেশ কয়েক ডজন কামানের গোলা নিক্ষেপ করেছে। তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর নিশ্চিত করা যায়নি। সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানিয়েছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, লেবানন থেকে ইসরায়েলি সীমান্তের একটি উন্মুক্ত এলাকায় একটি রকেট নিক্ষেপ করা হয়। রকেট হামলার জবাব দিতেই কামানের গোলা নিক্ষেপ করা হয়। জবাবে লেবাননও সীমান্তে সৈন্য সংখ্যা বাড়িয়েছে।
ইসরায়েলি সামরিক বাহিনীর এক মুখপাত্র টুইটে জানিয়েছেন, ইসরায়েলি গোলন্দাজ বাহিনী দক্ষিণ লেবাননের একটি উন্মুক্ত অঞ্চলে কামানের গোলা নিক্ষেপ করেছে এবং সেই এলাকা থেকেই ইসরায়েলের অভ্যন্তরে রকেট নিক্ষেপ করা হয়েছিল। ওই টুইটে আরও জানানো হয়েছে, লেবাননের সেই অঞ্চলে একটি ‘সন্দেহভাজন অবকাঠামো’তেও গোলা নিক্ষেপ করা হয়েছে। রকেট হামলার পেছনে লেবাননের কোন বিদ্রোহী গ্রুপ জড়িত তা স্পষ্ট নয়।
লেবাননের গণমাধ্যমের সংবাদগুলো জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনী সীমান্তের কাছে তাদের বেশ কয়েকটি আউটপোস্টে বিপদ সংকেত বাজিয়েছিল। টঘওঋওখ-এর মিশন প্রধান কমান্ডার আরল্ডো লাজারো এক টুইটে উভয় পক্ষকে ‘শান্ত ও সংযমী’ হওয়ার আহ্বান জানিয়েছেন।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলি বাহিনীর সঙ্গে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ফিলিস্তিনি মুসলমানদের প্রায় নিয়মিত সংঘর্ষের পর অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এই ঘটনার জের ধরে অবরুদ্ধ গাজা থেকে ইসরায়েলে রকেট ছোড়ার পর গত সপ্তাহে ইসরায়েলি যুদ্ধবিমান দুবার গাজা উপত্যকায় হামলা চালায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ