Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

ত্রিমাত্রিক নৌশক্তি হিসেবে যাত্রা শুরু নৌবাহিনীর

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১০ এএম, ১৫ নভেম্বর, ২০১৬

নৌবাহিনী প্রধানের কাছে দু’টি সাবমেরিন হস্তান্তর করল চীন সরকার
আইএসপিআর : চীন থেকে সংগ্রহকৃত দু’টি সাবমেরিন আনুষ্ঠানিকভাবে হস্তান্তরের মাধ্যমে ত্রিমাত্রিক নৌশক্তি হিসেবে যাত্রা শুরু করল বাংলাদেশ নৌবাহিনী। গতকাল সোমবার এ উপলক্ষে চীনের দালিয়ান প্রদেশের লিয়াওনান শিপইয়ার্ডে আয়োজিত অনুষ্ঠানে চীন সরকারের পক্ষ হতে বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিসি, পিএসসি এর নিকট সাবমেরিন দু’টি হস্তান্তর করেন রিয়ার অ্যাডমিরাল লিউ জিঝু। এ সময় চীনা এবং বাংলাদেশ নৌবাহিনীর উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সাবমেরিন হস্তান্তর অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান বলেন, চীন হতে দু’টি সাবমেরিন সংগ্রহের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী ত্রিমাত্রিক শক্তি হিসেবে
যাত্রা শুরু করল। তিনি এই সাবমেরিন দু’টির নতুনভাবে সজ্জিতকরণ এবং ক্রুদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের জন্য চীনা নৌবাহিনীর ভূমিকার প্রশংসা করেন। তিনি বলেন, বর্তমান সরকার নৌবাহিনীকে আধুনিক, ত্রিমাত্রিক ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। নৌবাহিনীর উন্নয়নে এসব যুগান্তকারী পদক্ষেপ গ্রহণের জন্য নৌপ্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বাংলাদেশ নৌবাহিনীর জন্য প্রস্তুতকৃত এই কনভেনশনাল সাবমেরিন দু’টি ডিজেল ইলেকট্রিক সাবমেরিন যার প্রতিটি দৈর্ঘ্যে ৭৬ মিটার এবং প্রস্থে ৭.৬ মিটার। সাবমেরিনসমূহ টর্পেডো ও মাইন দ্বারা সু-সজ্জিত যা শত্রুপক্ষের যুদ্ধজাহাজ ও সাবমেরিনে আক্রমণ করতে সক্ষম। সাবমেরিন দু’টি বাংলাদেশে নিয়ে আসার জন্য ইতোমধ্যে দুই দেশের নৌবাহিনীর অফিসার ও নাবিকদের যৌথ তত্ত্বাবধানে বাস্তব প্রশিক্ষণ ও সী ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে। ০৩৫ জি ক্লাসের সাবমেরিন দু’টি খুব শিগগিরই বাংলাদেশে এসে পৌঁছাবে এবং আগামী বছরের শুরুতে বানৌজা ‘নবযাত্রা’ এবং বানৌজা ‘জয়যাত্রা’ নামে নৌবহরে যুক্ত হবে বলে আশা করা যায়।



 

Show all comments
  • Fazlul Haque ১৫ নভেম্বর, ২০১৬, ১০:২১ এএম says : 0
    very good news
    Total Reply(0) Reply
  • রুশো ১৫ নভেম্বর, ২০১৬, ১০:৫৭ এএম says : 1
    জনগণের ট্যাক্সের টাকা এভাবে অপচয় করা কি ঠিক হচ্ছে? যুদ্ধ কার সাথে করবে বাংলাদেশ? সত্যিকারের যুদ্ধ লাগলে এদের কাউকেই দেশের হয়ে যুদ্ধ করার জন্য খুজে পাওয়া যাবে?
    Total Reply(0) Reply
  • মিরাজ ১৫ নভেম্বর, ২০১৬, ১২:৪০ পিএম says : 0
    বাংলাদেশের সকল বাহিনীকে আরো শক্তিশালী করতে হবে।
    Total Reply(0) Reply
  • রুবেল ১৫ নভেম্বর, ২০১৬, ১২:৪১ পিএম says : 0
    এগিয়ে যাও বাংলাদেশ । সময় এখন মাথা তুলে দাঁড়াবার।
    Total Reply(0) Reply
  • নাফিজ ১৫ নভেম্বর, ২০১৬, ১২:৪১ পিএম says : 0
    সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ