Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আগামী জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলোচনা

ডা. মোমেনের সঙ্গে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ঢাকায় সফররত নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানেকিন হুইটফেল্ডের সঙ্গে বৈঠক করেছেন। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচনের প্রস্তুতি নিয়েও আলোচনা করেন। তবে তারা ইউক্রেনে একটি কার্যকর যুদ্ধবিরতির জন্য অগ্রাধিকারের ওপর জোর দেন এবং মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।
এ ছাড়াও বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য, বিনিয়োগ এবং সামুদ্রিক খাতে সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিক অংশীদারিত্ব আরও সম্প্রসারিত করতে আগ্রহ প্রকাশ করেন। তারা বিশেষ করে অফশোর নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন নরওয়েজিয়ান পররাষ্ট্রমন্ত্রীকে আরএমজি সেক্টরে নিরাপত্তা ও গ্রিন প্রোডাকশন সুবিধা নির্মাণে গৃহীত ব্যবস্থা সম্পর্কে অবহিত করেন।
নরওয়েজিয়ান মন্ত্রী জাহাজ ভাঙ্গা শিল্পে আগ্রহ প্রকাশ করেন। তিনি এ বিষয়ে হংকং কনভেনশন অনুসমর্থনের বিষয়ে বাংলাদেশের পরিকল্পনার বিষয়ে খোঁজ নেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সংকট তুলে ধরেন। মন্ত্রী হুইটফেল্ট মানবিক কারণে বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য প্রশংসা করেন। মিয়ানমারে তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে অগ্রাধিকার স্বীকার করেন। এর আগে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের আগামী সাধারণ নির্বাচনের প্রস্তুতি নিয়েও আলোচনা করেন। তারা ইউক্রেনে একটি কার্যকর যুদ্ধবিরতির জন্য অগ্রাধিকারের ওপর জোর দেন এবং মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।
দুই পররাষ্ট্রমন্ত্রী পরে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
প্রসঙ্গত, উভয়দেশ এ বছর কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করছে বলে নবনিযুক্ত নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ