Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

টিকা না নিলেও উইম্বলডনে বাধা নেই চ্যাম্পিয়ন জোকোভিচের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে গিয়ে কতো না নাটক। করোনাভাইরাসের টিকা না নেওয়ায় শেষ পর্যন্ত খেলতে পারেননি। তবে উইম্বলডনে কপাল খুলছে সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচের। টিকা নেওয়া বাধ্যতামূলক থাকছে না উইম্বলডনে। ফলে ফের গ্র্যান্ড স্ল্যামে খুব শীগগিরই দেখা যাচ্ছে জোকোভিচকে।
এবারের উইম্বলডনে অংশগ্রহণকারীদের জন্য কোভিড টিকা নেওয়া বাধ্যতামূলক নয় বলেই জানিয়েছেন অল ইংল্যান্ড ক্লাবের চিফ এক্সিকিউটিভ স্যালি বোল্টন। মূলত ব্রিটেনে প্রবেশের ক্ষেত্রেই টিকা নেওয়া বাধ্যতামূলক নয় বলে জানান তিনি। ফলে টিকা না নেওয়া থাকলেও উইম্বলডনে খেলতে পারবেন যে কোনো টেনিস তারকা। বাধ্যতামূলক না হলেও প্রতিটি খেলোয়াড়কে টিকা নেওয়ার জন্য উৎসাহ দেবে ব্রিটিশ সরকার। এ প্রসঙ্গে বোল্টন জানিয়েছেন, ‘বাধ্যতামূলক না হলেও আমরা সব অংশগ্রহণকারীকেই টিকা নেওয়ার বিষয়ে উৎসাহ দিতে চাই। যদিও এটা ঘাসের কোর্টের গ্র্যান্ড স্ল্যামে অংশগ্রহণের ক্ষেত্রে কোনো শর্ত নয়।’
এর আগে টিকা না নিয়েও অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষের বিশেষ ছাড়পত্র পেয়ে মেলবোর্ন উড়ে গিয়েছিলেন জোকোভিচ। কিন্তু দেশটিতে পোঁছানোর পরই ভিসা বাতিল করে অস্ট্রেলিয়া। আবেদনপত্রে ভুল থাকায় বিমানবন্দর থেকে বেরোনোর অনুমতি পাননি। একই সঙ্গে আটক করে জিজ্ঞাসাবাদও করা হয় তাকে। ঘটনা গড়ায় আদালত পর্যন্ত। এর বিরুদ্ধে আপিল করে ভিসা ফেরত দেওয়ার রায় দেয় আদালত। নানা নাটকের পর ফের তার ভিসা বাতিল করা হয়। যে কারণে রাত কাটাতে হয় ডিটেনশন সেন্টারেও। শেষে বাধ্য হয়েই অস্ট্রেলিয়া ছাড়তে হয় তাকে। পরে তিন বছরের জন্য দেশটিতে নিষিদ্ধও করা হয়ে তাকে।
২৭ জুন থেকে শুরু হতে যাচ্ছে এবারের উইম্বলডন। সর্বশেষ আসরে পুরুষদের এককে চ্যাম্পিয়ন হয়েছিলেন জোকোভিচই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা না নিলেও উইম্বলডনে বাধা নেই চ্যাম্পিয়ন জোকোভিচের
আরও পড়ুন