Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাতক্ষীরা সফরে ডেনমার্কের রাজকুমারী

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার, জেলা ও কালীগঞ্জ উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন গতকাল বুধবার হেলিকপ্টারযোগে পৌঁছান সাতক্ষীরার শ্যামনগরের মুন্সিগঞ্জ এলাকায়। সেখান থেকে তিনি গাড়িযোগে যান সুন্দরবন সংলগ্ন কুলতলী গ্রামে। প্রাকৃতিক দূর্যোগ কবলিত দক্ষিণ অঞ্চলের ক্ষতবিক্ষত সুন্দরবনের এ এলাকাটি হঠাৎ করেই নতুন সাজে সজ্জিত হয়ে উঠে। দীর্ঘদিনের জরাজীর্ণ রাস্তাগুলি সংস্কার করে ইট বসানো হয়। গ্রামীণ পরিবেশের আশপাশের বাড়িগুলি নতুন সাজে সেজেছে। এই পথ দিয়েই হেটে গেছেন ডেনমার্কের রাজকুমারী, কথা বলেছেন মানুষের সাথে। এছাড়া তিনি জলবায়ু ঝুঁকিপূর্ন জনগোষ্ঠীর বসবাসকৃত এলাকা ঘুরে দেখেন ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত উপলব্ধি করার চেষ্টা করেন। পরে রাজকুমারী জলবায়ু ঝুঁকিপূর্ন জনগোষ্ঠীর বসবাসকৃত এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টর ও বেড়িবাঁধও পরিদর্শন করেন। দুপুরে বরসা রিসোর্টে মধ্যাহ্নভোজ শেষে তিনি বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন ভ্রমণ করেন এবং বনবিভাগের লোকজনের সাথেও কথা বলেন।

এদিকে নিরাপত্তার চাঁদরে ঢেকেছে সুন্দরবন ডেনিশ রাজকুমারীর আগমন উপলক্ষে। তার নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে এসএসএফ ও স্থানীয় পুলিশ প্রশাসনসহ সরকারের বিশেষ গোয়েন্দা বাহিনী। তাঁর নিরাপত্তাকে নির্বিঘ্ন করতে সাংবাদিকসহ সাধারণের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়। নির্ধারিত সফরসূচি অনুযায়ী ভ্রমণ শেষে তিনি রাজধানী ঢাকার উদ্দেশ্যে হেলিকপ্টারযোগে শ্যামনগর ত্যাগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেনমার্কের রাজকুমারী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ