Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

অনির্বাচিতের হাতে ক্ষমতা হস্তান্তর প্রশ্নে রুল

জেলা পরিষদে প্রশাসক নিয়োগের প্রজ্ঞাপন চ্যালেঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ১২:০৯ এএম

জেলা পরিষদের মেয়াদান্তে পরবর্তী পরিষদ গঠন না হওয়া পর্যন্ত কোনো ব্যক্তি বা সরকারি কর্মকর্তাকে প্রশাসক নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন কেন অবৈধ ঘাষণা করা হবে না -এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।
রিটের শুনানি শেষে গতকাল বুধবার বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি কাজী জিনাত হকের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মাদ বাকির উদ্দিন ভুঁইয়া। সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী শুনানিতে অংশ নেন।

গত ২৪ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের ৫ নম্বর (সদর থানা) ওয়ার্ডের নির্বাচিত সদস্য ও বাংলাদেশ জেলা পরিষদ মেম্বার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. বাবুল মিয়া রিট করেন। রিটে স্থানীয় সরকার বিভাগের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রসাশন সচিব, আইন সচিব, ও জেলা পরিষদ শাখার উপ-সচিবকে বিবাদী করা হয়েছে।
অ্যাডভোকেট মোহাম্মদ বাকির উদ্দিন ভুঁইয়া বলেন, সরকার গত ১৭ এপ্রির জেলা পরিষদের ক্ষমতা হস্তান্তরের বিষয়ে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে, তা সংবিধানের ৭, ১১, ২৬, ২৭, ৩১, ৪০, ৫৯ এবং ৬০ এ অনুচ্ছেদের পরিপন্থী। এ বিষয়টি চ্যালেঞ্জ করে আমরা রিট করেছি। শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

গত ১৭ এপ্রিল সরকারের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, জেলা পরিষদ গঠিত না হওয়া পর্যন্ত সরকার নিযুক্ত একজন প্রশাসক জেলা পরিষদের কার্যাবলী সম্পাদন করবেন। সরকার একজন উপযুক্ত ব্যক্তিকে বা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত কোনো কর্মকর্তাকে প্রশাসক নিয়োগ করতে পারবে। এবং সেই মেয়াদ একের অধিকবার বা ১৮০ দিনের বেশি হবে না। প্রশাসক নিয়োগের আগ পর্যন্ত জেলা পরিষদ আইন-২০০০ এর ৭৫ ধারার ক্ষমতাবলে প্রত্যেক জেলা পরিষদের প্রশাসনিক ও আর্থিক ক্ষমতা পরিচালনার জন্য প্রধান নির্বাহী কর্মকর্তা/ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাকে দায়িত্ব অর্পণ করা সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। রিটে এই প্রজ্ঞাপনটি চ্যালেঞ্জ করা হয়েছে।



 

Show all comments
  • আবুল ফজল বাদল মেম্বার ২৮ এপ্রিল, ২০২২, ৯:৪৬ এএম says : 0
    এই প্রজ্ঞাপন ইউনিয়ন পরিষদের বেলাও এ অবস্থা দীর্ঘদিন চলছে, এটা স্হানীয় সরকার নড়বড়ে অবস্থানে চলে,, জনসাধারণের ভোগান্তি বেশি হয়!!!
    Total Reply(0) Reply
  • Ahasan Ul Haque ২৮ এপ্রিল, ২০২২, ৯:৪৮ এএম says : 0
    এটাই তো নিয়ম!
    Total Reply(0) Reply
  • Daud Hossain ২৮ এপ্রিল, ২০২২, ৯:৪৮ এএম says : 0
    ইউনিয়ন পরিষদের সদস্য দের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে থাকেন । এটা আইয়ুব খানের মৌলিক গণতন্ত্র । এই গণতন্ত্র বাদ দিয়ে সরাসরি জনগণের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান করা হোক
    Total Reply(0) Reply
  • Md.Arifur Rahman ২৮ এপ্রিল, ২০২২, ৯:৪৮ এএম says : 0
    বিসিএস ক্যাডাররা যদি একবার জাগে না তাইলে এই সমস্ত আইন দুই সেকেন্ডে উরে যাবে
    Total Reply(0) Reply
  • Mostakim Islam Babu ২৮ এপ্রিল, ২০২২, ৯:৪৮ এএম says : 0
    আর কত কি করবেন নির্বাচন ছাড়া এই স্থানে বসা অসাংবিধানিক। যতই ফাউ আইন করেন ঠিকবেনা বেশি দিন।
    Total Reply(0) Reply
  • ফুয়াদ ২৮ এপ্রিল, ২০২২, ২:৫৯ পিএম says : 0
    সবজায়গায় এটা করা উচিত, কারণ নির্বাচন করলে ব্যয় ও খরচ হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলা পরিষদ


আরও
আরও পড়ুন