Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাশ্মীরের কাবাবওয়ালা জিতল সেরা খাবারের ছবির পুরস্কার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:১৪ পিএম

ধোঁয়ায় ঢাকা চুলায় কাবাব বানাচ্ছেন কাশ্মীরের একজন খাবার বিক্রেতা। এমন একটি ছবি গুরুত্বপূর্ণ আর্ন্তজাতিক একটি ফুড ফটোগ্রাফি বা খাদ্য বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতার সেরা পুরস্কার জিতেছে।

ভারত-শাসিত কাশ্মীরের শ্রীনগরে তোলা কেবাবিয়ানা নামের একটি ছবির জন্য দেবদত্ত চক্রবর্তীকে পিঙ্ক লেডি ফুড ফটোগ্রাফার অফ দ্য ইয়ার ২০২২ -এর বিজয়ী হিসাবে ঘোষণা করা হয়েছে। একটি ব্যস্ত রাস্তায় ওয়াজওয়ান কাবাব ও অন্যান্য খাবার তৈরি করতে কাঠ-কয়লার চুলা জ্বালিয়েছিলেন বিক্রেতা। আর তেমন একটি মুহূর্তকে ফ্রেমবন্দী করলেন এই ভারতীয় ফটোগ্রাফার।

ছবিটি সম্পর্কে পুরস্কারের প্রতিষ্ঠাতা এবং পরিচালক ক্যারোলাইন কেনিয়ন বলেছেন, "আজকের দুনিয়ায়, যত্ন আর ভালবাসার প্রয়োজন আমরা অনুভব করি আগের চেয়ে বেশি।" "এখানে আমাদের আশ্বস্ত করার জন্য অনেক কিছু রয়েছে, যেমন খাবারের ভাগ দেওয়ার জন্য যখন তিনি সেটি প্রস্তুত করছেন, তখন তার চারপাশের উদ্গারিত ধোঁয়া, আর সোনালী আলোর বিচ্ছুরণকে আলিঙ্গন করার এক অভিব্যক্তি তার মুখে।"

"কাঠিতে গাঁথা ঝলসানো মাংসের ঝলক উড়ছে, আমরা যেন তার গন্ধ অনুভব করতে পারছি। আমরা এর উষ্ণতা ও সুস্বাদু সুবাস কল্পনা করতে পারছি।" তার ভাষায়: "এই ছবিটি নরম, কিন্তু শক্তিশালী। ছবিটি আমাদের আত্মাকে পুষ্ট করে।" সারা বিশ্বের ৬০টিরও বেশি দেশ থেকে হাজার হাজার ছবি জমা দেওয়া হয়েছিল। এগুলোর মধ্য থেকে পুরস্কার বিজয়ীদের নাম একটি লাইভ অনুষ্ঠানের মাধ্যমে অনলাইনে ঘোষণা করা হয়। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ