Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সরবরাহ বন্ধ করতেই জ্বালানির জন্য পুতিনের দরজায় ইউরোপ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:৩৮ পিএম

যুদ্ধের ‘অস্ত্র’ এ বার জ্বালানি। ইউক্রেনের পক্ষ নেয়া পোল্যান্ড এবং বুলগেরিয়াতে বুধবার গ্যাস সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল রাশিয়া। মস্কোর একটি সূত্র জানাচ্ছে, ভ্লাদিমির পুতিন সরকারের এই সিদ্ধান্তের পর ইউরোপের অন্তত চারটি জ্বালানি সংস্থা সরবরাহ নিশ্চিত করতে রাশিয়ার সঙ্গে গোপনে বোঝাপড়া করেছে। পুতিনের চাহিদা মেনে রুবেলে দিয়েছে অগ্রিমও!

জ্বালানির দাম মেটানোর জন্য ইউরোপের অন্তত ১০টি কোম্পানি রুশ জ্বালানি সংস্থা গ্যাজপ্রোমের ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলেছে বলেও ওই সূত্রে জানানো হয়েছে। রুবেলের মাধ্যমে জ্বালানির দাম মেটানোর জন্যই এই পদক্ষেপ। এর ফলে মে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত সংশ্লিষ্ট চারটি দেশে রুশ জ্বালানি সরবরাহ অক্ষুন্ন থাকবে। প্রসঙ্গত, বুধবার গ্যাজপ্রোমের তরফে জানানো হয়েছিল, পোল্যান্ড ও বুলগেরিয়া জ্বালানির মূল্য রুবেলে দিতে পারেনি বলে তাদের ওই সিদ্ধান্ত নিতে হয়েছে।

যদিও সেই যুক্তি মানতে রাজি হয়নি ইউরোপের দেশগুলি। কারণ যুদ্ধের গোড়াতেই রাশিয়া হুমকি দিয়েছিল, ইউক্রেনের পাশে যারা দাঁড়াবে, তাদের পরিণাম ভুগতে হবে। বুধবার পোল্যান্ড ও বুলগেরিয়াকে জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে পুতিন সরকার। বুলগেরিয়ার দাবি, নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের জন্য রাশিয়া তাদের সঙ্গে চুক্তি করেছিল। কিন্তু তা অমান্য করা হয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন বুধবার জানিয়েছিলেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর সদস্যরাষ্ট্র পোল্যান্ড ও বুলগেরিয়ার বিরুদ্ধে মস্কোর ওই পদক্ষেপের জবাব ঐক্যবদ্ধ ভাবে দেওয়া হবে। এর পরেই প্রকাশ হল রাশিয়ার সঙ্গে ইউরোপের একাধিক সংস্থার গোপন বোঝাপড়ার কথা। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ