Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের প্রবীণতম মানুষ হলেন করোনা জয়ী এক সন্ন্যাসিনী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১:৩১ পিএম

ফ্রান্সের বাসিন্দা এক সন্ন্যাসিনীকে বিশ্বের প্রবীণতম জীবিত ব্যক্তি বলে ঘোষণা করল গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড। তার ঠিকঠাক বয়স ১১৮ বছর ৭৩ দিন।

নাম সিস্টার আন্দ্রে। জন্ম ১৯০৪ সালের ১১ ফেব্রুয়ারি। দীর্ঘ ১১৮ বছরের জীবনে আন্দ্রে স্পেনের মহামারি স্প্যানিশ ফ্লু দেখেছেন। প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছেন। সম্প্রতি করোনাতেও আক্রান্ত হয়েছিলেন। বিশ্ব রেকর্ডে তার নাম নথিভুক্ত করা হয়েছে প্রবীণতম জীবিত ব্যক্তি, বৃদ্ধতম জীবিত মহিলা, সবচেয়ে বৃদ্ধ সন্ন্যাসিনী, বৃদ্ধতম কোভিডজয়ী এবং ইউরোপীয় ও ফরাসীদের মধ্যে তৃতীয় সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি হিসেবে।

সারাজীবন সেবার কাজই করে এসেছেন আন্দ্রে। কম বয়সে শিক্ষিকা ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় ছোটদের সামালানোর কাজ করেছেন, বাড়িতে গভর্নেসের চাকরি করতেন তিনি। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বৃ্দ্ধ এবং অনাথদের জন্য কাজ করতে শুরু করেন। সন্ন্যাসিনী হিসেবে তার জীবন শুরু তার ২৮ বছর পরে, ১৯৪৪ সালে। জন্ম সনদে লুসিল র‌্যান্ডন সন্ন্যাসী হওয়ার পরই সিস্টার আন্দ্রে নাম নেন।

আন্দ্রের এখন সময় কাটে হুইল চেয়ারে। তার লম্বা জীবনের গোপন কথা কী? প্রশ্ন করেছিল বিশ্বরেকর্ড কমিটি। সন্ন্যাসিনী জানিয়েছেন, চকোলেট আর ওয়াইন। চকোলেট খেতে বড্ড ভালবাসেন আর প্রতিদিন এক গ্লাস করে ওয়াইন চাই-ই তার। আন্দ্রেকে নিয়ে বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষ একটি ভিডিওতে পোস্ট করেছেন ইনস্টাগ্রামে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন