Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউক্রেন থেকে রুশ বাহিনীকে হটানোর ডাক ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ৭:০৫ পিএম

রাশিয়ার বাহিনীকে পুরো ইউক্রেন থেকে হটিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ স্ট্রাস। লন্ডনে এক গুরুত্বপূর্ণ ভাষণে তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে বিজয় পশ্চিমা বিশ্বের জন্য এখন "কৌশলগতভাবে অপরিহার্য"।

একথার মাধ্যমে ইউক্রেনের যুদ্ধ নিয়ে ব্রিটেনের লক্ষ্য সম্পর্কে পরিষ্কার ধারণা পাওয়া গেল। এতদিন পর্যন্ত ব্রিটেন বলে এসেছে, প্রেসিডেন্ট পুতিনের ইউক্রেন হামলা "অবশ্যই বিফল হবে, এবং সেই বিফলতা সবাই দেখবে।" ইউক্রেনের প্রতি পশ্চিমা দেশগুলোর সমর্থনের মাত্রাকে দ্বিগুণ করতে হবে বলে তিনি বলেন। "রাশিয়াকে গোটা ইউক্রেন থেকে বের করে দিতে হবে," তিনি বলেন, "এজন্য আমাদের আরও কাজ করতে হবে, আরও বেশি চাপ প্রয়োগ করতে হবে।"

এর অর্থ হলো গত ২৪শে ফেব্রুয়ারির পর থেকে রুশ বাহিনী ইউক্রেনের যেসব জায়গা দখল করেছে শুধু সেইসব জায়গাই না, আট বছর আগে রাশিয়া ইউক্রেনের যেসব জায়গা দখল করেছিল - যেমন ক্রাইমিয়া কিংবা ডনবাস অঞ্চলের কিছু অংশ - সেই সব জায়গা থেকেও রুশ বাহিনীকে বহিষ্কার করতে হবে।

দু'হাজার চৌদ্দ সালের পর ঐ এলাকায় রাশিয়া গোপন যুদ্ধ চালিয়ে ঐ এলাকার প্রায় এক তৃতীয়াংশ ভূমি দখল করেছে। তবে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর উচ্চাকাঙ্ক্ষার সাথে সব পশ্চিমা দেশই যে একমত তা বলা যাবে না। কারণ তারা মনে করে শুধু অস্ত্র ব্যবহার করে কিংবা আলোচনা না করে রাশিয়ার বিরুদ্ধে বিজয়ী হওয়া সম্ভব না। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন