Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিক সেবা ডিজিটাইজেশনের কারণে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ৭:১৪ পিএম

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বিভিন্ন নাগরিক সেবা ডিজিটাইজেশনের কারণে এসব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে। একইসাথে এসব ক্ষেত্রে দুর্নীতি, হয়রানি ও দীর্ঘসূত্রিতা হ্রাস পেয়েছে।

তিনি বলেন, দেশের প্রতিটি মানুষ ডিজিটাল বাংলাদেশের সুফল উপভোগ করছে। আর এর নেপথ্য কারিগর হিসাবে কাজ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।
আজ সংস্কৃতি মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশব্যাপী সকল জেলায় সরকারি ভাতা বা অনুদানপ্রাপ্ত সংস্কৃতিসেবীদের জিটুপি পদ্ধতিতে ‘নগদ বা বিকাশ বা ব্যাংক হিসাবে’র মাধ্যমে প্রদত্ত ভাতা প্রদান কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
এসময় ৩৫টি জেলার ১ হাজার ১২৭ জন সংস্কৃতিসেবীকে ১ কোটি ৮৩ লাখ ৩৭ হাজার ২০০ টাকা এবং আরো ১০টি জেলার ২০০টি সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অনুকূলে ৭৯ লাখ ৬৫ হাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।
কে এম খালিদ অনলাইনভিত্তিক এই কার্যক্রমের কথা উল্লেখ করে বলেন, দেশব্যাপী অসচ্ছল সংস্কৃতিসেবীদের তালিকা তৈরি করা হয়েছে। অনুদানপ্রাপ্ত সাংস্কৃতিক প্রতিষ্ঠানে যাতে সঠিকভাবে সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালিত হয়, সেজন্য সংশ্লিষ্ট জেলা প্রশাাসন ও জেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে নজরদারি বাড়ানো হয়েছে। অসচ্ছল সংস্কৃতিসেবী এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ভাতা বা অনুদান গভর্ণমেন্ট টু পারসন (জিটুপি) পদ্ধতিতে ইন্টিগ্রিটেড বাজেট এন্ড একাউন্টিং সিস্টেম (আইবাস)-এর মাধ্যমে সরাসরি প্রেরণের মাধ্যমে সেবার মান ও গতিশীলতা অনেকগুণ বৃদ্ধি পাবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।
মন্ত্রণালয় সূত্র জানায়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে অসচ্ছল সংস্কৃতিসেবীদেরকে ভাতা এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে অনুদান প্রদানের জন্য ‘আর্থিকভাবে অসচ্ছল সংস্কৃতিসেবীদের ভাতা মঞ্জুরী নীতিমালা’ ও ‘সাংস্কৃতিক প্রতিষ্ঠান অনুদান মঞ্জুরী নীতিমালা’ রয়েছে। নীতিমালা মোতাবেক অসচ্ছল সংস্কৃতিসেবী এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠানের কাছ থেকে মন্ত্রণালয়ের নির্ধারিত আবেদন ফরমে জেলা প্রশাসক এবং ঢাকা মহানগরের ক্ষেত্রে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের মাধ্যমে আবেদন করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। এর আগে সংস্কৃতিসেবীদের সরকারি আদেশ (জিও) প্রক্রিয়ায় জেলা প্রশাসকের মাধ্যমে ভাতা প্রদানের ব্যবস্থা করা হতো।
চলতি ২০২১-২২ অর্থবছরে পুরাতন ৪ হাজার ১৬ জন ও নতুন প্রায় ১০০জন সংস্কৃতিসেবীকে এবং প্রায় দেড় হাজারটি সাংস্কৃতিক প্রতিষ্ঠানকে জিটুপি পদ্ধতিতে আইবাসের মাধ্যমে ভাতা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংস্কৃতি প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ