Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাংলাদেশের এশিয়ান কাপ মিশন শুরু ১৬ মে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ৮:২৪ পিএম

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এশিয়ান কাপ মিশন শুরু হচ্ছে ১৬ মে থেকে। এদিন রাজধানীর নিকটবর্তী গাজীপুরের সারাহ রিসোর্টে অনুশীলন ক্যাম্প শুরু করবেন জামাল ভূঁইয়ারা। জুনে মালয়েশিয়ায় অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের বাছাই পর্বের খেলা। দশ দিনের অনুশীলন শেষে ২৭ মে ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে রওনা হবেন জামাল ভূঁইয়ারা। ইন্দোনেশিয়ার ঐতিহাসিক শহর বাংদুনে একটি প্রীতি ম্যাচ খেলে মালয়েশিয়ায় পাড়ি জমাবে লাল-সবুজরা। বৃহস্পতিবার ভার্চুয়াল সভা শেষে এমন তথ্যই জানান জাতীয় দল কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি। তিনি বলেন, ‘ইন্দোনেশিয়ার ফুটবল কর্তাদের সঙ্গে আমার কথা হয়েছে। তাদের ঐতিহাসিক বাংদুন শহরে একটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ দল। ওই ম্যাচ খেলেই এশিয়ান কাপ বাছাই খেলতে মালয়েশিয়ায় যাবে বাংলাদেশ দল।’

জুনের ফিফা উইন্ডোতে বেশ ক’টি দেশের সঙ্গে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার ব্যাপারে আলোচনা করছিল বাফুফে। এ ধারাবাহিকতায় বাংলাদেশে এসে খেলতে চেয়েছিল আফগানিস্তান। তবে এশিয়ান কাপ বাছাইয়ের ভেন্যু মালয়েশিয়ায় হওয়ায় আসা-যাওয়ার সুবিধার্থে ইন্দোনেশিয়াকেই প্রীতি ম্যাচের প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশ। যদিও জানুয়ারির উইন্ডোতে এই ইন্দোনেশিয়ার বিপক্ষেই প্রীতি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বাংলাদেশের বেশিরভাগ ফুটবলারের করোনাভাইরাস ভ্যাকসিনের দুই ডোজ টিকা নেওয়া না থাকায় সেই সফর বাতিল হয়। তবে এবারের সফরে সেই সংকট দেখছেন না বলে জানান জাতীয় দল কমিটির চেয়ারম্যান। কাজী নাবিলের কথায়, ‘আমরা ইতোমধ্যে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেওয়া শুরু করেছি। আশা করি করোনা পরীক্ষাসহ আনুসাঙ্গিক সব কিছু শেষ করে ২৭ মে ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে আমাদের দল রওনা হবে। সেখানে প্রীতি ম্যাচ খেলে মালয়েশিয়ায় যাবেন জামাল ভূঁইয়ারা।’

১৬ মে সারাহ রিসোর্টে ক্যাম্প শুরু হলেও পাঁচ দিন পর জাতীয় দলের ফুটবলাররা হোটেল র‌্যাডিসনে উঠবেন। বাকি পাঁচদিন বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে অনুশীলন হবে দলের। জাতীয় দলের ক্যাম্প পূর্ণতা পাবে মূলত ২৬ মে’র পর। কলকাতায় ১৮ থেকে ২৪ মে পর্যন্ত এএফসি কাপ টুর্নামেন্ট খেলবে বসুন্ধরা কিংস। এই টুর্নামেন্ট শেষে বসুন্ধরা কিংসে খেলা জাতীয় দলের ফুটবলাররা ক্যাম্পে যোগ দেবেন। তখনই পূর্ণতা পাবে জাতীয় দলের ক্যাম্প।

৮ থেকে ১৪ জুন এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশের তিনটি ম্যাচ। ৮ জুন বাহরাইন, ১১ জুন তুর্কেমেনিস্তান ও ১৪ জুন মালয়েশিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ জাতীয় দল। ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও পাঁচ সেরা রানার্স আপ এশিয়া কাপের মূল পর্বে খেলবে। সর্বশেষ ১৯৮০ সালে একবারই এশিয়া কাপের মূল পর্বে খেলেছিল লাল-সবুজরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন